Lionel Messi

বিশ্বকাপ না পাওয়া রোনাল্ডো, লেয়নডস্কিরা জিতলেও এই ট্রফি এখনও অধরা মেসির

ফ্রান্সকে বিশ্বকাপের ফাইনালে হারিয়ে দেয় আর্জেন্টিনা। যে বিশ্বকাপ বহু বার চেষ্টা করেও অধরা থেকে গিয়েছিল, সেই ট্রফিই শেষ পর্যন্ত ওঠে মেসির হাতে। কিন্তু ‘গোল্ডেন ফুট’ জিততে পারেননি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ২২:৫৩
মেসির স্বপ্নপূরণ হয়। যে বিশ্বকাপ বহু বার চেষ্টা করেও অধরা থেকে গিয়েছিল, সেই ট্রফিই শেষ পর্যন্ত ওঠে তাঁর হাতে।

মেসির স্বপ্নপূরণ হয়। যে বিশ্বকাপ বহু বার চেষ্টা করেও অধরা থেকে গিয়েছিল, সেই ট্রফিই শেষ পর্যন্ত ওঠে তাঁর হাতে। —ফাইল চিত্র

লিয়োনেল মেসি বিশ্বকাপ জিতেছেন। সোনার বল পেয়েছেন। তাঁর ফুটবল জীবনে আরও অনেক পুরস্কার পেয়েছেন। কিন্তু কখনও ‘গোল্ডেন ফুট’ জিততে পারেননি। যে পুরস্কার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, রবার্ট লেয়নডস্কিরা পেয়েছেন তা এখনও অধরা মেসির।

ফ্রান্সকে বিশ্বকাপের ফাইনালে হারিয়ে দেয় আর্জেন্টিনা। মেসির স্বপ্নপূরণ হয়। যে বিশ্বকাপ বহু বার চেষ্টা করেও অধরা থেকে গিয়েছিল, সেই ট্রফিই শেষ পর্যন্ত ওঠে তাঁর হাতে। ৩৬ বছর পর বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। উচ্ছ্বাস দেখা যায় আর্জেন্টিনার বিভিন্ন শহরে। নীল-সাদা সমর্থকরা মেসিদের জয় নিয়ে মেতে ওঠেন। কিন্তু এত কিছুর পরেও এ বছরের ‘গোল্ডেন ফুট’ জিততে পারেননি মেসি। সে শিরোপা পেয়েছেন লেওয়ানডস্কি। যিনি সদ্য বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন। এই মরসুমে স্পেনের ক্লাবের হয়ে এখনও পর্যন্ত ১৮টি গোলও করে ফেলেছেন তিনি। তাঁকেই এ বারের ‘গোল্ডেন ফুট’ পুরস্কার দেওয়া হয়।

Advertisement

কী এই ‘গোল্ডেন ফুট’ পুরস্কার? গত ২০ বছর ধরে এই পুরস্কার দেওয়া হয়। অতীতে বিশ্ব ফুটবলের বহু তারকা এই পুরস্কার জিতেছেন। এই পুরস্কার পাওয়ার জন্য ফুটবলারের বয়স অন্তত ২৮ বছর হতে হয়। প্রতি বছর সাংবাদিকরা ভোট দিয়ে বেছে নেন এই পুরস্কারের বিজেতা। মেসির বয়স ৩৫ বছর। অর্থাৎ, গত সাত বছরে এই পুরস্কার জেতার সৌভাগ্য হয়নি তাঁর। এক জন ফুটবলার তাঁর কেরিয়ারে এই পুরস্কার এক বারই জিততে পারেন।

৩৪ বছরের লেয়নডস্কি তাঁর ফুটবল কেরিয়ারে সব মিলিয়ে এখনও পর্যন্ত ৫২৭টি গোল করেছেন। ‘গোল্ডেন ফুট’ পেয়ে তিনি বলেন, “প্রচণ্ড গর্ব হচ্ছে এই পুরস্কার পেয়ে। আমি জানি কতটা পরিশ্রম করেছি এটা পাওয়ার জন্য। নিজেকে নিয়ে গর্ব হচ্ছে। অতীতে এই পুরস্কার যাঁরা জিতেছেন, সেই তালিকা দেখলে সত্যিই গর্ব বোধ হয়।”

মেসি পরের বছর এই পুরস্কার জেতার অন্যতম দাবিদার। আশা করা হচ্ছে তিনি প্যারিসের ক্লাবের হয়েই খেলবেন। ক্লাব এবং দেশের হয়ে ছন্দে রয়েছেন তিনি। বিশ্বকাপের সেরা ফুটবলার হয়েছেন। শুধু এই ‘গোল্ডেন ফুট’ পুরস্কারটাই পাওয়া বাকি রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement