FIFA World Cup 2022

বিশ্বকাপে কত ভরি সোনা থাকে? দামই বা কত? মেসি-এমবাপের সোনার বল ও বুটেও অনেক চমক

তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। অবশেষে ট্রফি তুলেছেন লিয়োনেল মেসি। বিশ্বকাপ ট্রফি কি সত্যিই সোনার তৈরি? তার দামই বা কত? নিজস্ব প্রতিবেদন

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৯:৫৩
বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার হের্নান্দেসের (বাঁ দিকে) সঙ্গে সোনার বল জয়ী মেসি, সোনার গ্লাভস জয়ী মার্তিনেস ও সোনার বুট জয়ী এমবাপে।

বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার হের্নান্দেসের (বাঁ দিকে) সঙ্গে সোনার বল জয়ী মেসি, সোনার গ্লাভস জয়ী মার্তিনেস ও সোনার বুট জয়ী এমবাপে। ছবি: রয়টার্স

এ বারের ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। নিজের শেষ বিশ্বকাপে সেরার শিরোপা পেয়েছেন লিয়োনেল মেসি। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসাবে সোনার বল জিতেছেন তিনি। অন্য দিকে সব থেকে বেশি গোল করায় সোনার বুট গিয়েছে ফ্রান্সের কিলিয়ান এমবাপের হাতে। বিশ্বকাপ জেতার পরে মেসিরা যে ট্রফি জিতেছেন সেটা কি আসল সোনার তৈরি? তার দামই বা কত? বিশ্বকাপে জেতা সোনার বুট বা সোনার বলও কি সত্যিকারের সোনার তৈরি?

বিশ্বকাপের ট্রফি নিরেট সোনার তৈরি। ৩৬.৫ সেন্টিমিটার লম্বা ও ১৩ সেন্টিমিটার ব্যাসার্ধের এই ট্রফি ৬১৭৫ গ্রাম সোনা দিয়ে তৈরি। আমাদের দেশে ১০ গ্রামে ১ ভরি ধরা হয়। সেই হিসাবে বিশ্বকাপ ট্রফি ৬১৭ ভরি ৫ গ্রাম সোনা দিয়ে তৈরি। খাঁটি সোনা বলতে বোঝায় ২৪ ক্যারেট। আমাদের দেশে গয়না সাধারণত হয় ২২ ক্যারেট সোনার। তবে বিশ্বকাপের ট্রফিতে সোনা হয় ১৮ ক্যারেটের।

Advertisement

বিশ্বকাপের ট্রফির দামও নেহাত কম নয়। নিরেট সোনার তৈরি এই ট্রফির মূল্য ভারতীয় মুদ্রায় ১৬৫ কোটি ২৬ লক্ষ টাকা। বিশ্বে সব মিলিয়ে যতগুলি প্রতিযোগিতা হয় তার মধ্যে ফুটবল বিশ্বকাপ ট্রফির দাম সব থেকে বেশি।

বিশ্বকাপের ট্রফি সোনার হলেও ফুটবলাররা যে পদক পান, সেগুলো কিন্তু সোনার নয়। পদকগুলি ব্রোঞ্জের তৈরি। তার উপরে সোনার পাত বসানো। ঠিক তেমন ভাবেই সোনার বুট ও সোনার বলও নিরেট সোনার নয়। ব্রোঞ্জের তৈরি। তার উপরে সোনার পাত বসানো থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement