East Bengal

কোচ পাকা করে ফেলল লাল-হলুদ, আইএসএলের সফলতম প্রশিক্ষককে নিয়ে আসছে ইস্টবেঙ্গল

অতীতে এফসি গোয়া এবং মুম্বই সিটি এফসি-র কোচ ছিলেন ইস্টবেঙ্গলের নতুন প্রশিক্ষক। আইএসএলের সফলতম কোচ তিনিই। ট্রফির বিচারে তাঁর ধারেকাছে আর কেউ নেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৭:৪৮
East Bengal

ইস্টবেঙ্গলের নতুন কোচ ঠিক হয়ে গেল। — ফাইল চিত্র

সুপার কাপের ঠিক আগেই আগামী মরসুমের কোচ ঠিক করে ফেলল ইস্টবেঙ্গল। স্টিফেন কনস্ট্যান্টাইনের জায়গায় আসতে চলেছেন সের্জিয়ো লোবেরা। অতীতে এফসি গোয়া এবং মুম্বই সিটি এফসি-র কোচ ছিলেন তিনি। আইএসএলের সফলতম কোচ তিনিই। ট্রফির বিচারে তাঁর ধারেকাছে আর কেউ নেই।

নতুন কোচ নিয়োগ করার ব্যাপারে লোবেরাই প্রথম পছন্দ ছিল ইস্টবেঙ্গলের। তাঁকে প্রস্তাব পাঠানো হয়েছিল অনেক দিন আগেই। কিন্তু সরাসরি প্রস্তাবে রাজি হননি তিনি। ভাবার জন্যে কিছু দিন সময় নিয়েছিলেন। পাশাপাশি তাঁর বিরাট অঙ্কের দাবি ছিল। সেটাও ক্লাবের কাছে ভাববার বিষয় ছিল। তবে সব সঙ্কট কাটিয়ে লোবেরা নিজের সম্মতি দিয়ে দিয়েছেন বলেই ক্লাবসূত্রের খবর।

Advertisement

২০১৭ সালে গোয়ার কোচ হিসাবে আইএসএলে যোগ দিয়েছিলেন তিনি। তিন বছর গোয়াকে কোচিং করিয়েছেন। পরের বছর সুপার কাপ জেতান গোয়াকে। সাফল্য সেখানেই শেষ হয়নি। ২০১৯-২০ সালে প্রথম বার আইএসএলে চালু হয় লিগ-শিল্ড। প্রথম বছরই গোয়াকে সেই খেতাব জেতান তিনি। তবে আইএসএলের ট্রফি পাননি।

সের্জিয়ো লোবেরা।

সের্জিয়ো লোবেরা। — ফাইল চিত্র

গোয়ার কর্তাদের সঙ্গে মনোমালিন্য হওয়ায় তিনি পরের বছর, অর্থাৎ ২০২০-তে যোগ দেন মুম্বই সিটিতে। সেই ক্লাবেও সাফল্যের ধারা বজায় রাখেন। শক্তিশালী দল গড়ে মুম্বইকে লিগ-শিল্ড এবং প্রিমিয়ারশিপ, দু’টি ট্রফিই জেতান। আইএসএলে এই নজির আর কারও নেই।

সাফল্য সত্ত্বেও ভারতে থাকেননি তিনি। ২০২২-এ তিনি যোগ দেন চিনের ক্লাব সিচুয়ান জিউনিউতে। ভারতে আসার খুব একটা ইচ্ছে ছিল না। কিন্তু ইস্টবেঙ্গল ও ইমামি কর্তারা লোবেরাকে আনার ব্যাপারে নাছোড়বান্দা ছিলেন। সেই লক্ষ্যপূরণ হল তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement