UCL

UCL: ম্যান ইউয়ের ত্রাতা ১৯ বছরের এলানগা

বুধবার যাঁকে ইউরোপের সেরা প্রতিযোগিতায় আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে ৭৫ মিনিটে নামিয়ে দিয়ে রীতিমতো ‘জুয়া’ খেললেন জার্মান কোচ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০০
দুরন্ত: ম্যান ইউকে সমতায় ফিরিয়ে এলানগা।

দুরন্ত: ম্যান ইউকে সমতায় ফিরিয়ে এলানগা। ছবি রয়টার্স।

অ্যান্থনি এলানগা বললেন, ‘‘এতদিন ধরে এই মুহুর্তটার স্বপ্নই দেখেছি।’’

স্বপ্নটা কী?

Advertisement

‘‘চ্যাম্পিয়ন্স লিগে গোল করা,’’ জবাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের উনিশ বছরের উইঙ্গারের। যাঁর দেশ সুইডেন। এখনও দেশের সিনিয়র দলের জার্সি পাননি। ১২ বছর বয়স থেকে যাঁর ফুটবলের প্রারম্ভিক পাঠ ওল্ড ট্র্যাফোর্ডের অ্যাকাডেমিতে। এক বছর আগেই যাঁকে দেওয়া হয়েছিল বর্ষসেরা যুব প্রতিভার পুরস্কার। এবং রেড ডেভিলসে আসা নতুন অস্থায়ী ম্যানেজার রালফ রাংনিকের মন জিতে নিতে যাঁর বেশি সময় লাগেনি। বুধবার যাঁকে ইউরোপের সেরা প্রতিযোগিতায় আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে ৭৫ মিনিটে নামিয়ে দিয়ে রীতিমতো ‘জুয়া’ খেললেন জার্মান কোচ। তা-ও মাদ্রিদে শেষ ষোলোর প্রথম লেগের লড়াইয়ে সাত মিনিটেই ০-১ পিছিয়ে থাকা অবস্থায়।

কে জানত, শেষরক্ষা করে যাবেন এলানগাই। তা-ও মাঠে নামার ৬ মিনিটের মধ্যে। ব্রুনো ফের্নান্দেসের নিখুঁত পাস ধরে প্রথম টাচের মোক্ষম প্লেসিংয়ে আতলেতিকোর গোলরক্ষক ইয়ান ওবলাককে হতবাক করে সমতা ফেরাবেন! এবং মাদ্রিদে মারাত্মক প্রতিকূল পরিবেশে খেলেও এক পয়েন্টে নিয়ে ফিরবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা।

প্রত্যাশিত ভাবেই ম্যাচের পরে মিডিয়ার অকর্ষণের লক্ষ্য হয়ে উঠলেন এলানগা-ই। প্রতিক্রিয়ায় দিতে এসে রোমাঞ্চিত প্রতিভা গড়গড় করে বলে গেলেন, ‘‘আমি তো আগেও বলেছি, সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে আমার কতটা মাথা ঠান্ডা রাখার ক্ষমতা আছে। সবসময় লক্ষ্য থাকে, নিজের ১৫০ ভাগ উজাড় করে ম্যানেজারকে প্রতিদান দেওয়া। যতক্ষণই খেলি, সেরা ফুটবলার হওয়া ছাড়া অন্য কিছু ভাবি না।’’ আবেগাপ্লুত কিশোরের সংযোজন, ‘‘আজও কোচ বলে দেন, আমার কাজ— বিপক্ষ রক্ষণে বল-সহ ও বল-ছাড়া ত্রাসের সঞ্চার করা। আর সুযোগ পেলেই বল নিয়ে দৌড়নো। বিশ্বাস করুন, চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকোর মতো ক্লাবের বিরুদ্ধে গোল করার স্বপ্নই এতদিন দেখেছি।’’

এলানগা সমতা ফেরানোর আগে পর্যন্ত কিন্ত মনে হয়েছিল, আতলেতিকো টাইয়ে এগিয়ে থাকার সুবিধে নিয়েই ওল্ড ট্র্যাফোর্ডে খেলতে যাবে। ম্যাচে দিয়েগো সিমিয়োনের ফুটবলারেরাই দাপট দেখিয়েছেন। বিপক্ষ গোলেও স্পেনের ক্লাব শট নেয় ১৩টি। ম্যান ইউ সাতটি। আতলেতিকোকে এগিয়ে দেন জোয়াও ফেলিক্স। রেনান লোডির ক্রসে হেড করে। শুরুর দিকে ম্যান ইউ রক্ষণকে বেশ নড়বড়ে দেখিয়েছে। রাংনিক ভিক্টর লিন্ডলেফকে ফুলব্যাকে খেলিয়েছিলেন। যে সিদ্ধান্ত বুমেরাং হয়ে ফেরে সুইড ডিফেন্ডার চূড়ান্ত ব্যর্থ হওয়ায়। আতলেতিকো গোলটাও পায় তাঁর ভুলে। যে কারণে দ্বিতীয়ার্ধে রাংনিক আর নামাননি ২৭ বছরের লিন্ডেলেফকে।

মাদ্রিদের মতোই চ্যাম্পিয়ন্স লিগে অন্য ম্যাচও বুধবার ড্র হয়েছে। সেটা বেনফিকার সঙ্গে আয়াখস আমস্টারডামের খেলা। যে খেলার ফল ২-২।এই ম্যাচে আকস্মিক ভাবে একটি রাজনৈতিক বিষয় সামনে উঠে আসে। বেনফিকার ফুটবলার রোমান ইয়ারেমচুক ক্লাবের জার্সির নীচে যে টি-শার্ট দর্শকদের সামনে উন্মোচিত করেন, সেখানে নিজের দেশ ইউক্রেনের জাতীয় ফুটবল সংস্থার প্রতীক আঁকা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement