Asia Cup 2023

এশিয়া কাপ থেকে ‘উধাও’ পাকিস্তান! বাবরদের জার্সিতে কোথাও নেই আয়োজক দেশের নাম

সব দেশের জার্সিতে প্রতিযোগিতার লোগো থাকে। তার ঠিক নীচে লেখা থাকে আয়োজক দেশের নাম। যে কোনও খেলাতেই তা দেখা যায়। যা সংশ্লিষ্ট বছরের প্রতিযোগিতার লোগোর অংশ হিসাবেই থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৭:০৮
picture of Asia Cup Jersey

(বাঁদিকে) পাকিস্তান এবং বাংলাদেশের জার্সিতে প্রতিযোগিতার লোগোর নীচে নেই আয়োজক দেশের নাম। ছবি: টুইটার।

শুরু হল এশিয়া কাপ। প্রথম ম্যাচে মুখোমুখি পাকিস্তান এবং নেপাল। তবে অংশগ্রহণকারী দেশগুলির জার্সি থেকে মুছে দেওয়া হয়েছে আয়োজক দেশ হিসাবে পাকিস্তানের নাম।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আপত্তিতে এ বারে এশিয়া কাপ আয়োজন নিয়ে প্রথম থেকেই চাপে ছিল পাকিস্তান। রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে পাঠানো হবে না বলে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ই জানিয়েছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। অন্য দিকে, পাকিস্তানও প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব ছাড়তে রাজি ছিল না। শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে হচ্ছে এ বারের প্রতিযোগিতা। অধিকাংশ ম্যাচ হবে শ্রীলঙ্কায়। প্রতিযোগিতার মূল আয়োজক পাকিস্তান। শ্রীলঙ্কা হসপিটালিটি পার্টনার। সেই হিসাবে অংশগ্রহণকারী দলগুলির জার্সিতে বুকের ডান দিকে থাকার কথা প্রতিযোগিতার লোগো। এবং তার নীচে আয়োজক দেশ হিসাবে পাকিস্তানের নাম এবং প্রতিযোগিতার সাল। আয়োজক দেশের নাম এবং সাল অনেক সময় লোগোর অংশ হয়।

কিছু দিন আগে ক্রিকেটপ্রেমীদের একাংশ বলছিলেন, এই প্রথম বার ভারতীয় দলের জার্সিতে ‘পাকিস্তান’ শব্দটি লেখা থাকবে। অনেকে নানা বিরূপ মন্তব্যও করেছিলেন। তাঁরা বলেছিলেন, পাকিস্তানে খেলতে না গেলেও রোহিত, বিরাটদের পাকিস্তানের নাম লেখা জার্সি পরেই খেলতে হবে। কিন্তু তা হচ্ছে না। কোনও দলের জার্সিতেই লেখা নেই আয়োজক হিসাবে পাকিস্তানের নাম। এমনকী পাকিস্তানের জার্সিতেও নয়। শুধু প্রতিযোগিতার লোগো রয়েছে। ফলে ভারতীয় দলের জার্সিতেও ‘পাকিস্তান’ শব্দ লেখা থাকবে না।

ঠিক কী ভাবে এশিয়া কাপের দলগুলির জার্সি থেকে ‘পাকিস্তান ২০২৩’ শব্দবন্ধ মুছে গেল তা জানা যায়নি। মনে করা হচ্ছে, এর পিছনেও রয়েছে বিসিসিআইয়ের দাপট। ভারতের জার্সিতে পাকিস্তানের নাম লিখতে হয়তো রাজি হননি তাঁরা। তাই সব দলের জার্সি থেকেই ‘পাকিস্তান ২০২৩’ শব্দবন্ধ মুছিয়ে দিয়েছেন বিসিসিআই কর্তারা। এ ক্ষেত্রেও হার মানতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তাদের। অর্থাৎ, জার্সি দেখে বোঝা যাবে না এ বারের প্রতিযোগিতার আয়োজক পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement