Rameshbabu Praggnanandhaa

ফুলের মুকুট থেকে দক্ষিণী নাচ, দাবা বিশ্বকাপ থেকে দেশে ফিরে অভ্যর্থনার জোয়ারে প্রজ্ঞানন্দ

বিশ্বনাথন আনন্দের পরে দ্বিতীয় ভারতীয় হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনাল খেলেছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। ফাইনালে হারলেও দেশে ফিরে অভ্যর্থনার জোয়ারে ভাসলেন ভারতীয় দাবাড়ু।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৪:৪৫
R Praggnanandhaa

চেন্নাই বিমানবন্দরে ফুলের মুকুট পরে রমেশবাবু প্রজ্ঞানন্দ। ছবি: পিটিআই

দাবা বিশ্বকাপের ফাইনালে রানার্স আপ হলেও দেশে ফিরে অভ্যর্থনার জোয়ারে ভাসলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। চেন্নাইয়ে বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে ভিড় জমেছিল। সাধারণ মানুষ ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন চেন্নাইযের দাবা সংস্থা ও প্রশাসনের আধিকারিকেরাও। প্রজ্ঞাকে ফুলের মুকুট পরানো হয়। বিমানবন্দরেই দক্ষিণী নৃত্যের আয়োজন করা হয়েছিল।

Advertisement

বুধবার চেন্নাইয়ে পৌঁছন প্রজ্ঞা। তাঁর বিমান মাটি ছোঁয়ার আগে থেকেই বিমানবন্দরে ভিড় জমেছিল। ভিড় সামলাতে মোতায়েন করা হয়েছিল নিরাপত্তারক্ষীদের। প্রজ্ঞা যখন বিমানবন্দর থেকে বার হন তখন চিৎকারে কান পাতা দায়। তার মাঝেই প্রজ্ঞার মাথায় ফুলের মুকুট পরিয়ে দেন প্রশাসনের এক আধিকারিক। ফুলের তোড়া দেওয়া হয়। শাল পরিয়ে অভ্যর্থনা জানায় চেন্নাইয়ের দাবা সংস্থা। বিমানবন্দরে স্থানীয় কারাগাট্টাম ও ওয়িলাট্টাম নেচে দেখান নৃত্যশিল্পীরা।

এই অভ্যর্থনা দেখে অবাক প্রজ্ঞানন্দ। ভিড়ের মাঝে কোনও রকমে সাংবাদিকদের তিনি বলেন, ‘‘এই অভ্যর্থনা পেয়ে আমি খুব খুশি। ভাবিনি এত মানুষ আমার জন্য অপেক্ষা করবেন। আগামী দিনে দেশের জন্য আরও পদক জিততে চাই। সবার মুখে হাসি ফোটাতে চাই।’’

বিশ্বনাথন আনন্দের পরে দ্বিতীয় ভারতীয় দাবাড়ু হিসাবে দাবা বিশ্বকাপের ফাইনাল খেলেছেন প্রজ্ঞানন্দ। ফাইনালে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করে হারেন তিনি। প্রথম দু’টি ক্লাসিক্যাল রাউন্ড ড্র হয়। খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম র‌্যাপিড রাউন্ডে হেরে যান প্রজ্ঞা। পরের র‌্যাপিড রাউন্ড ড্র হলেও জিততে পারেননি ভারতীয় দাবাড়ু।

দেশে ফেরার পরে কলকাতায় আসবেন প্রজ্ঞানন্দ। এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি শিবির হবে কলকাতায়। সেখানে অংশ নেবেন প্রজ্ঞা। পাশাপাশি টাটা স্টিল দাবা প্রতিযোগিতাতেও অংশ নেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement