ICC World Cup 2023

এক ক্রিকেটারের চোট কি দরজা খুলে দিল আর এক জনের, বিশ্বকাপের আগে বদল হবে রোহিতদের দলে?

ভারতের বিশ্বকাপের দলে থাকা এক ক্রিকেটার চোট পেয়েছেন। ফলে অস্ট্রেলিয়া সিরিজ়ে দলে সুযোগ পেয়েছেন দুই বিকল্প ক্রিকেটার। তাঁদের মধ্যে কি এক জন বিশ্বকাপের দলে সুযোগ পেতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫২
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

এশিয়া কাপে কব্জিতে চোট পেয়েছেন অক্ষর পটেল। ভারতের বিশ্বকাপের দলে ছিলেন তিনি। চোট পাওয়ায় এশিয়া কাপের ফাইনালে খেলতে পারেননি অক্ষর। অস্ট্রেলিয়া সিরিজ়ের প্রথম দুই ম্যাচেও তিনি নেই। তা হলে কি বিশ্বকাপের দলে বদল হতে পারে? অক্ষরের বদলে সুযোগ পেতে পারেন রবিচন্দ্রন অশ্বিন বা ওয়াশিংটন সুন্দরের মধ্যে কেউ?

Advertisement

এশিয়া কাপের ফাইনালে অক্ষরের বদলে সুযোগ পেয়েছেন সুন্দর। দলে ছিলেন না তিনি। ফাইনালের আগে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। অস্ট্রেলিয়া সিরিজ়েও দলে রয়েছেন সুন্দর। সেই সঙ্গে নেওয়া হয়েছে অশ্বিনকেও। বিশ্বকাপের প্রাথমিক দলে না থাকা অশ্বিন ও সুন্দরকে অস্ট্রেলিয়া সিরিজ়ে রেখে ম্যানেজমেন্ট বুঝিয়ে দিতে চাইছে যে তাঁরা পরিকল্পনার বাইরে নন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচের আগে অক্ষর সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী ভারতের নির্বাচক প্রধান অজিত আগরকর। ভারতীয় দল ঘোষণার পরে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘আমরা আশা করছি তৃতীয় ম্যাচের আগে অক্ষর সুস্থ হয়ে উঠবে। তা ছাড়া অশ্বিন ও সুন্দরও দলে আছে।’’

আগরকরের কথা থেকে পরিষ্কার, তাঁদের হাতে বিকল্প রয়েছে। ব্যাট করতে পারেন বলে যুজবেন্দ্র চহালের আগে অক্ষর বিশ্বকাপের দলে জায়গা পেয়েছেন। অশ্বিন ও সুন্দরও ব্যাট করতে পারেন। অর্থাৎ, যদি অক্ষরের বদলি হিসাবে এই দু’জনের মধ্যে কেউ দলে সুযোগ পান, তা হলে দলের ভারসাম্যে কোনও সমস্যা হবে না। তা ছাড়া এক জিন ডান হাতি অফ স্পিনার পাবে দল। আর অশ্বিনের অভিজ্ঞতা বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় রোহিতের কাছে বড় অস্ত্র হতে পারে। বদলের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। কিন্তু বদল হবে কি না তা পুরোটাই নির্ভর করছে অস্ট্রেলিয়া সিরিজ়ের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement