Bangladesh Cricket

বাংলাদেশের ক্রিকেটে সহ-অধিনায়ক বিতর্ক, লিটনের বদলে কেন রাতারাতি দায়িত্ব নাজমুলকে?

বিশ্বকাপে আচমকাই বাংলাদেশের সহ-অধিনায়ক বদলে গেল। এত দিন এক দিনের দলের সহ-অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছিলেন লিটন দাস। বিশ্বকাপের দলে সহ-অধিনায়ক হিসাবে নাজমুল হোসেন শান্তর নাম ঘোষণা করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০০
cricket

লিটন দাস। — ফাইল চিত্র।

বাংলাদেশের বিশ্বকাপ দল থেকে তামিম ইকবালের বাদ পড়া যদি প্রথম বিতর্ক হয়, তা হলে দ্বিতীয় বিতর্ক নিঃসন্দেহে সহ-অধিনায়ক বদলে ফেলা। এত দিন এক দিনের দলের সহ-অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছিলেন লিটন দাস। বিশ্বকাপের দলে সহ-অধিনায়ক হিসাবে নাজমুল হোসেনের নাম ঘোষণা করা হয়েছে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে এই নাজমুলই অধিনায়কের দায়িত্ব সামলেছেন।

Advertisement

শাকিব না থাকাকালীন বাংলাদেশকে তিনটি ফরম্যাটেই নেতৃত্ব দিয়েছেন লিটন। এমনকী, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই ম্যাচেও তাঁকে শাকিবের ডেপুটির দায়িত্ব দেওয়া হয়েছিল। রাতারাতি এমন কী হল যে সহ-অধিনায়ক বদলে গেল?

বাংলাদেশের নির্বাচক হাবিবুল বাশার সে দেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’কে বলেছেন, “ভবিষ্যতের কথা ভেবেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।” পাশাপাশি এটাও জানিয়েছেন, লিটন নাকি নিজেই সহ-অধিনায়কের দায়িত্ব নিতে চাননি। হাবিবুলের কথায়, “লিটন নিজেও দায়িত্ব নিতে চায় না। ও ব্যাটিংয়ে একটু বেশি মনোযোগ দিতে চায়।”

তামিমকে না নেওয়ায় ওপেনারের একটি জায়গা ফাঁকা হয়েছে। সেখানে বিশেষজ্ঞ ওপেনার না নিয়ে বাড়তি বোলার নিয়েছে বাংলাদেশ। এসেছেন মাহেদি হাসান। ওপেনিংয়ে মেহেদি হাসান মিরাজকে ব্যবহার করা হবে। বাড়তি বোলার নেওয়ার কারণ হিসাবে হাবিবুল বলেছেন, “ভারতে এখন মরসুম শুরু হচ্ছে। উইকেট সতেজ থাকবে। তাই পাঁচ জন জোরে বোলার দরকার হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement