ICC ODI World Cup 2023

এত বিকল্প থাকতে বিশ্বকাপে হার্দিকের বদলি কেন প্রসিদ্ধ, নেপথ্যের কারণ জানালেন কোচ দ্রাবিড়

বিশ্বকাপে হার্দিক পাণ্ড্যের পরিবর্তে ভারতীয় দলে নেওয়া হয়েছে প্রসিদ্ধ কৃষ্ণকে। কেন প্রসিদ্ধকে বাছা হয়েছে তার নেপথ্য কারণ জানালেন দলের কোচ রাহুল দ্রাবিড়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ২১:৫১
odi world cup

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

বাকি বিশ্বকাপে আর হার্দিক পাণ্ড্যকে পাবে না ভারত। সেই কারণে ইডেনে দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে হার্দিকের বদলি ঘোষণা করে দিয়েছে দল। নেওয়া হয়েছে প্রসিদ্ধ কৃষ্ণকে। অলরাউন্ডার হার্দিকের বদলি হিসাবে কেন পেসার প্রসিদ্ধকে নেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। তার জবাব দিলেন দলের কোচ রাহুল দ্রাবিড়।

Advertisement

কলকাতায় খেলার আগের দিন সাংবাদিক বৈঠকে হার্দিকের পরিবর্ত ঘোষণা নিয়ে প্রশ্ন করা হয় দ্রাবিড়কে। দলের কোচ বলেন, ‘‘আমাদের রিজার্ভে তিন ধরনের পরিবর্ত ছিল। এক জন স্পিনের, এক জন ব্যাটারের ও এক জন বোলিং অলরাউন্ডারের। আমরা ঠিক করেছিলাম, কোনও ক্রিকেটার চোট পেলে যাকে দরকার তাকেই পরিবর্ত হিসাবে নেওয়া হবে। দলের ভারসাম্য ঠিক রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছিলাম।’’ এই ভারসাম্যের কারণেই প্রসিদ্ধকে নেওয়া হয়েছে বলে জানিয়েছে দ্রাবিড়।

ভারতীয় দলে হার্দিক ছাড়াও এক জন পেস বোলার অলরাউন্ডার রয়েছেন। শার্দূল ঠাকুর। এ ছাড়া রবিচন্দ্রন অশ্বিনও স্পিনার-অলরাউন্ডার। তাই আর অলরাউন্ডারের দিকে তাকায়নি ভারতীয় দল। পরিবর্তে এক জন বোলারকে নিয়েছে তারা। দ্রাবিড় বলেন, ‘‘শার্দূল আর অশ্বিন তো অলরাউন্ডার হিসাবে আছেই। তা হলে আর অলরাউন্ডার নিয়ে কী লাভ? সেই কারণেই প্রসিদ্ধকে নেওয়া হয়েছে।’’

প্রসিদ্ধ জায়গা পাওয়ায় দলে আর সুযোগ পেলেন না সঞ্জু স্যামসন ও তিলক বর্মা। তাঁদের না নেওয়ার নেপথ্যের কারণও জনিয়েছেন দ্রাবিড়। ভারত অধিনায়ক বলেন, ‘‘ঈশান (কিশন) দলে আছে। ও বাঁ হাতি ব্যাটার। আবার উইকেটরক্ষকও। তিলক ও সঞ্জুর কাজ ঈশান করে দিতে পারে। সেই কারণেই ওদের নেওয়া হয়নি।’’

বিশ্বকাপের সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে ভারত। রবিবার লড়াই শীর্ষে থেকে সেমিফাইনালে যাওয়ার। এ বারের প্রতিযোগিতার দ্বিতীয় ধারাবাহিক দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে জয়ের ধারা বয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আশাবাদী দলের কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement