Asia Cup 2023

প্রবল বৃষ্টিতে বন্ধ রয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ, সোমবার রিজার্ভ ডে, কোন নিয়মে হবে খেলা?

এশিয়া কাপের সুপার ফোরে বৃষ্টির জন্য বন্ধ রয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। এই ম্যাচের রিজার্ভ ডে রাখা হয়েছে। কিন্তু তারও কিছু নিয়ম রয়েছে। কোন নিয়মে হবে খেলা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১২
india vs pakistan

বৃষ্টিতে খেলা বন্ধ। মাঠ ঢাকা রয়েছে কভারে। ছবি: এএফপি।

কলম্বোতে ভারত-পাকিস্তান ম্যাচে বৃষ্টি শুরু হয়েছে। তার ফলে খেলা আপাতত বন্ধ। এই ম্যাচে বৃষ্টির আশঙ্কা থাকায় সোমবার রিজার্ভ ডে রাখা হয়েছে। কিন্তু সেই রিজার্ভ ডে-র নিয়ম কী? যেখানে খেলা বন্ধ হয়েছে সেখান থেকেই কি খেলা শুরু হবে? না কি রবিবার প্রথমে খেলা শেষ করার চেষ্টা করবেন আম্পায়ারেরা?

Advertisement

রিজার্ভ ডে থাকলেও প্রথমে রবিবার খেলা শেষ করার চেষ্টা করা হবে। তার জন্য ওভার কমাতে পারেন আম্পায়ারেরা। সব সিদ্ধান্ত তাঁদের হাতে। কিন্তু যদি আম্পায়ারেরা রবিবার নির্ধারিত সময়ের মধ্যে কোনও ভাবেই খেলা শুরু করতে না পারেন একমাত্র তখনই পরের দিন খেলা হবে। সে ক্ষেত্রে যেখানে খেলা বন্ধ হয়েছিল সেখান থেকেই সোমবার শুরু হবে খেলা।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল জানিয়েছে, ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্বের কথা মাথায় রেখে রিজার্ভ ডে রাখা হয়েছে। কিন্তু সোমবার খেলা গড়াবে কি না তার পুরোটাই নির্ভর করছে রবিবারের উপর। এশিয়া কাপে প্রতিটি ম্যাচের কাট-অফ সময় রাত ১০টা ২০ মিনিট। অর্থাৎ, ২০ ওভারের খেলা করাতে হলে সেই সময়ের আগে শুরু করতে হবে। নইলে আর খেলা হবে না। ভারতের ইনিংসের ২৪ ওভার হয়ে গিয়েছে। অর্থাৎ, খেলা শেষ করাতে হলে পাকিস্তানকে অন্তত ২০ ওভার ব্যাট করতে হবে। যদি রবিবার সময়ের মধ্যে পাকিস্তানের ২০ ওভার শেষ করা যায় তা হলে সেই সিদ্ধান্তই নেবেন আম্পায়ারেরা। তা হলে রবিবারই খেলা হবে।

যদি রবিবার কোনও ভাবেই পাকিস্তানের অন্তত ২০ ওভার শেষ না করা যায় তখনই সোমবার গড়াবে খেলা। সে ক্ষেত্রে অবশ্য ২০ ওভারের খেলা হবে না। ভারতের ইনিংস যেখানে থেমেছে সেখান থেকেই তাদের ইনিংস শুরু হবে। যদি সোমবারও বৃষ্টি হয় তখন খেলার ওভার আবার কমতে পারে। কিন্তু সেই সব হিসাব পরে হবে। আগে রবিবার খেলা শেষ করার চেষ্টা করবেন আম্পায়ারেরা। সেটা না হলে তখনই রিজার্ভ ডে-তে খেলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement