ICC ODI World Cup 2023

বাবরদের ফিটনেস টেস্টই দিতে হয় না, পাকিস্তান ক্রিকেটের হাঁড়ির হাল তুলে ধরলেন আক্রম

ভারতের বিরুদ্ধে আট বারের সাক্ষাতে আট বারই হারতে হয়েছে পাকিস্তানকে। কিন্তু আগের সাত বার তা-ও লড়াই হয়েছিল, এ বার অসহায় আত্মসমর্পণ করেছেন বাবর আজ়মেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৫:৩৩
odi world cup

প্রশ্ন উঠছে বাবর আজ়মদের ফিটনেস নিয়ে। ছবি: পিটিআই

চলতি বিশ্বকাপেও ভারতের কাছে হেরেছে পাকিস্তান। আট বারের সাক্ষাতে আট বারই হারতে হয়েছে তাদের। কিন্তু আগের সাত বার তা-ও লড়াই হয়েছিল, এ বার অসহায় আত্মসমর্পণ করেছেন বাবর আজ়মেরা। পাকিস্তানের হার নিয়ে চিন্তায় দলের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। দলের অন্দরের কথা তুলে ধরলেন ১৯৯২ সালে পাকিস্তানের হয়ে বিশ্বকাপজয়ী তারকা।

Advertisement

একটি টেলিভিশন শোয়ে আক্রম বলেন, ‘‘আমি পাকিস্তানের ক্রিকেটারদের ফিটনেস নিয়ে চিন্তিত। এখন কোনও ফিটনেস টেস্টই হয় না। মিসবাহ (উল হক) যখন কোচ ও নির্বাচক ছিল তখন ইয়ো ইয়ো টেস্ট হত। এখন একেবারেই বন্ধ। এক জন পেশাদার ক্রিকেটারকে প্রতি মাসে এক বার করে ফিটনেস টেস্ট দিতে হবে। তা না হলে ভারতের মতো দলকে ওরা কী ভাবে হারাবে।’’

পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে যে ডামাডোল চলছে তার প্রভাব ক্রিকেটারদের উপর পড়ছে বলে মনে করেন আক্রম। তিনি বলেন, ‘‘পাকিস্তান ক্রিকেট বোর্ডে গত ৩ বছরে তিন জন চেয়ারম্যান বদলেছে। প্রত্যেক চেয়ারম্যান তার পছন্দের লোকদের নিয়ে আসছে। প্রত্যেকের পরিকল্পনা আলাদা। তার ফলে ক্রিকেটারেরা সমস্যায় পড়ছে। ওরা বুঝতেই পারছে না কী ভাবে খেলবে। তার জন্যই ১৫৪ রানে ২ উইকেট থেকে ১৯১ রানে অল আউট হয়ে যাচ্ছে। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।’’

ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ভাল জায়গায় ছিল পাকিস্তান। বাবর ও রিজওয়ান দলের রানকে ভাল জায়গায় নিয়ে যাচ্ছিলেন। কিন্তু দুই ব্যাটার আউট হওয়ার পরে সমস্যায় পড়ে দল। বাকিরা কেউ রান পাননি। ১৯২ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে রোহিত শর্মার বিধ্বংসী ইনিংসে প্রায় ২০ ওভার বাকি থাকতে ম্যাচ জিতে যায় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement