Ashes 2023

‘স্টোকস সব থেকে বড় প্রতিদ্বন্দ্বী’, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর লড়াই দেখে উচ্ছ্বসিত বিরাটও

বেন স্টোকসের লড়াই দেখে আরও এক বার উচ্ছ্বসিত হলেন বিরাট কোহলি। স্টোকস রবিবার ১৫৫ রানের ইনিংস খেললেন লর্ডসে। এক সময় মনে হচ্ছিল তিনি হয়তো অস্ট্রেলিয়াকে একাই হারিয়ে দেবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ২১:৫২
Virat Kohli and Ben Stokes

বিরাট কোহলি এবং বেন স্টোকস। —ফাইল চিত্র।

কিছু দিন আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হারতে হয়েছে ভারতকে। সেই দলে ছিলেন বিরাট কোহলি। সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেন স্টোকসের লড়াই দেখে আরও এক বার উচ্ছ্বসিত হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। স্টোকস রবিবার ১৫৫ রানের ইনিংস খেললেন লর্ডসে। এক সময় মনে হচ্ছিল তিনি হয়তো অস্ট্রেলিয়াকে একাই হারিয়ে দেবেন। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না।

অ্যাশেজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। কিন্তু স্টোকসের লড়াই অস্বীকার করতে পারবে না কেউ। বিরাট লেখেন, “আমি আগেই বলেছিলাম যে, স্টোকস প্রচণ্ড লড়াই করেন। যাঁদের বিরুদ্ধে খেলেছি, তাঁদের মধ্যে সব থেকে বড় প্রতিদ্বন্দ্বী মনে হয়েছে স্টোকসকে। এটা আমি একেবারেই মজা করে বলিনি। অসাধারণ একটা ইনিংস। কিন্তু এই মুহূর্তে অস্ট্রেলিয়া নিজেদের সেরা ছন্দে রয়েছে। ওদের হারানো কঠিন।”

Advertisement

লর্ডসে রবিবার পাল্লা ভারী ছিল অস্ট্রেলিয়ার দিকেই। কিন্তু জনি বেয়ারস্টো আউট হওয়ার পর স্টোকস যে ভাবে পাল্টা মারতে শুরু করেছিলেন, তাতে আশা তৈরি হয়েছিল ইংরেজ সমর্থকদেরও। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে হার মানতে হয় বিশ্বজয়ী অস্ট্রেলিয়ার কাছে। স্টোকসের ১৫৫ রানের ইনিংসে ছিল ন’টি চার এবং ন’টি ছক্কা। সব ক’টি ছক্কাই তিনি লেগ সাইডে মেরেছিলেন। অস্ট্রেলিয়া তাঁকে আটকানোর জন্য সব ফিল্ডারকে বাউন্ডারিতে পাঠিয়ে দেয়। তাতে কিছুটা আটকে যান স্টোকস। কিন্তু সুযোগ পেলেই বড় শট খেলছিলেন তিনি। কিন্তু জস হেজলউডের বলে শেষ পর্যন্ত ক্যাচ তুলে দেন স্টোকস। অধিনায়ক আউট হতেই জয়ের আশাও নিভে যায় ইংল্যান্ডের।

লর্ডসে প্রথম ইনিংসে ৪১৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ৩২৫ রানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া করে ২৭৯ রান। ইংল্যান্ডের সামনে ৩৭১ রানের লক্ষ্য রেখেছিল তারা। কিন্তু ৪৩ রান বাকি থাকতেই অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement