ICC Cricket World Cup 2023 Schedule

বিশ্বকাপ না ভারত দর্শন? ৯ শহরে ৯ ম্যাচ, ৮৪০০ কিলোমিটার ঘুরতে হবে রোহিত, কোহলিদের

বিশ্বকাপের গ্রুপ পর্বের ন’টি ম্যাচ খেলতে দেশের ন’টি শহরে যেতে হবে ভারতীয় দলকে। ৩৪ দিনে মোট ৮,৪০০ কিলোমিটার ঘুরতে হবে রোহিত শর্মা, বিরাট কোহলিদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৫:৪৫
Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র

বিশ্বকাপের ম্যাচ খেলতে গোটা ভারত ঘুরতে হবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের। ভারতের গ্রুপ পর্বের ন’টি শহরে ন’টি ম্যাচ হবে। এই ম্যাচগুলি খেলতে প্রায় ৮,৪০০ কিলোমিটার ঘুরতে হবে ভারতীয় দলকে। সেটাও ৩৪ দিনের মধ্যে। ভারত যদি ফাইনালে ওঠে তা হলে ৪২ দিনে ১১টি ম্যাচে ৯,৭০০ কিলোমিটার ঘুরতে হবে কোহলিদের।

৮ অক্টোবর চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ ভারতের। দ্বিতীয় ম্যাচ দিল্লিতে। চেন্নাই থেকে দিল্লির দূরত্ব ১,৭৬১ কিলোমিটার। পরের ম্যাচ খেলতে আমদাবাদে যেতে হবে কোহলিদের। দিল্লি থেকে আমদাবাদের দূরত্ব ৭৭৫ কিলোমিটার। এই ভাবে পরের ম্যাচগুলির জন্য আমদাবাদ থেকে পুণে (৫১৬ কিলোমিটার), পুণে থেকে ধর্মশালা (১,৯৩৬ কিলোমিটার), ধর্মশালা থেকে লখনউ (৭৮৪ কিলোমিটার), লখনউ থেকে মুম্বই (১,১৯০ কিলোমিটার), মুম্বই থেকে কলকাতা (১,৬৫২ কিলোমিটার) এবং কলকাতা থেকে বেঙ্গালুরু (১,৫৪৪ কিলোমিটার) যেতে হবে রোহিত, কোহলিদের।

Advertisement

ভারতের প্রতিটি ম্যাচই দুপুরে। অর্থাৎ, খেলা শেষ হতে রাত ১১টা বেজে যাবে। তার পরের দিনই বিমান ধরতে হবে। ১০০ ওভার খেলার পরে তিন দিন অন্তর এ ভাবে এক শহর থেকে অন্য শহরে যাওয়া কম পরিশ্রমের নয়।

বিসিসিআই সূত্রে খবর, ভারতের ম্যাচ পাওয়ার আবেদন করেছিল সব রাজ্য সংস্থা। তাই কোনও কেন্দ্রেই একটির বেশি খেলা দেওয়া হয়নি। সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক আধিকারিক বলেন, ‘‘প্রতিটা রাজ্য সংস্থা ভারতের ম্যাচ আয়োজন করতে চেয়ে অনুরোধ করেছিল। সবাই দেশের সেরা তারকাদের দেখতে চায়। সেই কারণেই প্রতিটা মাঠে আলাদা আলাদা ম্যাচ রাখা হয়েছে। আশা করছি ক্রিকেটারদের কোনও সমস্যা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement