T20 World Cup 2022

কোহলির ব্যাট নিয়ে নামবেন লিটন? বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে রবিবার ঘটতে পারে বিরাট ঘটনা

ভারতের বিরুদ্ধে ২৭ বলে ৬০ রানের দুরন্ত ইনিংস খেলেছেন লিটন দাস। এ বার পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহলির ব্যাট নিয়ে খেলতে নামতে পারেন তিনি। তবে কি বিরাটের মতো ছন্দে খেলবেন লিটন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২২:১৭
ভারতের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাটিং করেছেন লিটন দাস।

ভারতের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাটিং করেছেন লিটন দাস। —ফাইল চিত্র

ভারতের বিরুদ্ধে কথা বলেছে লিটন দাসের ব্যাট। বাংলাদেশের ওপেনারের দাপটে একটা সময় হারের ভয় ঢুকে গিয়েছিল ভারতের মনে। কিন্তু শেষ পর্যন্ত দলকে জেতাতে পারেননি লিটন। রবিবার গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহলির ব্যাট নিয়ে খেলতে নামতে পারেন লিটন। তবে কি বিরাটের মতোই ছন্দে দেখা যাবে বাংলাদেশের ব্যাটারকে?

আসলে লিটনের খেলা দেখে মুগ্ধ হয়েছেন কোহলি। তাই ম্যাচ শেষে লিটনকে একটি ব্যাট উপহার হিসাবে দিয়েছেন কোহলি। এ কথা স্বীকার করে নিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা জালাল ইউনুস। বাংলাদেশের একটি ক্রীড়া পত্রিকাকে তিনি বলেছেন, ‘‘আমরা যখন সাজঘরে বসেছিলাম তখন কোহলি সেখানে এসে লিটনকে একটা ব্যাট উপহার দিয়েছে। আমার মতে, কোহলির এই ব্যবহার লিটনকে আরও আত্মবিশ্বাস দেবে।’’

Advertisement

ভারতের বিরুদ্ধে লিটনের ব্যাটিংয়েরও প্রশংসা করেছেন জালাল। তিনি বলেছেন, ‘‘লিটন দুর্দান্ত ব্যাটার। ভারতের বিরুদ্ধে ও খুব ভাল খেলেছে। ওকে আমরা এর আগেও ভাল ইনিংস খেলতে দেখেছি। প্রথমে এক দিনের ক্রিকেট ও টেস্টে খুব ভাল ব্যাটার ছিল লিটন। এখন টি-টোয়েন্টিতেও নিজেকে মেলে ধরতে শুরু করেছে ও।’’

ভারতের করা ১৮৪ রান তাড়া করতে নেমে লিটনের বিধ্বংসী ব্যাটিংয়ে শুরুটা খুব ভাল করেছিল বাংলাদেশ। বৃষ্টির কারণে ৭ ওভারের পরে খেলা বন্ধ হওয়ার সময় ডাকওয়ার্থ লুইস নিয়মে এগিয়ে ছিলেন শাকিবরা। বৃষ্টি থামার পরে আবার খেলা শুরু হলে দ্বিতীয় বলে রাহুলের দুর্দান্ত থ্রোয়ে ২৭ বলে ৬০ রান করে রান আউট হয়ে যান লিটন। সেখানেই খেলা ঘুরে যায়। আউট হওয়ার পরে মাঠেই নিজের হতাশা দেখান লিটন।

ম্যাচের পর অধিনায়ক শাকিব আল হাসান জানিয়েছেন, হাড্ডাহাড্ডি ম্যাচ খেলার খুব বেশি অভিজ্ঞতা নেই তাঁদের। সে কারণেই ভারতের কাছে শেষ বলে এসে হারতে হয়েছে। হতাশ শাকিব বলেছেন, “আমরা হাড্ডাহাড্ডি ম্যাচ খুব একটা খেলি না। ফলে জানিও না যে কী ভাবে ম্যাচ জিততে হয়। ১৮৫ বা পরে ১৫১ রানের লক্ষ্যমাত্রা তাড়া করা খুব একটা কঠিন ছিল না। দুর্ভাগ্যবশত আমরা সেটা পারিনি।”

হারের পিছনে অভিজ্ঞতার অভাবকেই দুষেছেন শাকিব। স্পষ্ট বলেছেন, “আবেগ নিয়ন্ত্রণে রাখতে না পারা এবং অভিজ্ঞতার অভাবের কারণেই হারতে হয়েছে আমাদের। ৯ ওভারে ৮৫ তুলতে হলে না জেতার মতো কোনও কারণ নেই। ভুবির স্পেল শেষ হয়ে গিয়েছিল। আসলে এত রুদ্ধশ্বাস ম্যাচে খেলার অভিজ্ঞতা না থাকার কারণেই কী ভাবে ম্যাচটা শেষ করতে হবে, সে সম্পর্কে আমাদের কোনও ধারণা ছিল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement