T20 World Cup 2022

সাত কীর্তি: পাকিস্তান-বধের নায়ক কোহলির ব্যাটে রেকর্ডের ছড়াছড়ি, কী কী নজির গড়লেন?

৫৩ বলে কোহলির ৮২ রানের অপরাজিত ইনিংসের সৌজন্যে শেষ বলে পাকিস্তানের বিরুদ্ধে জিতেছে ভারত। কোহলির নামের পাশে বসে গেল একাধিক রেকর্ড।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১০:৪৮
কোহলির একাধিক কীর্তি।

কোহলির একাধিক কীর্তি। ছবি পিটিআই

রবিবার পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে অসামান্য ইনিংস খেলে ভারতকে শুধু জেতানইনি, একাধিক নজিরও গড়ে ফেললেন বিরাট কোহলি। ৫৩ বলে কোহলির ৮২ রানের অপরাজিত ইনিংসের সৌজন্যে শেষ বলে পাকিস্তানের বিরুদ্ধে জিতেছে ভারত। কী কী নজির গড়লেন কোহলি?

৮১.৩৩

Advertisement

টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিরুদ্ধে কোহলির ব্যাটিং গড়। এই ফরম্যাটে যে কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে কোনও ব্যাটারের এটাই সর্বোচ্চ গড়। পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ১০টি ইনিংসে ৪৮৮ রান করেছেন কোহলি। পাঁচটি অর্ধশতরান রয়েছে। চার বার ম্যাচের সেরা হয়েছেন।

৩৭৯৪

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক হলেন কোহলি। টপকে গেলেন রোহিত শর্মাকে (৩৭৪১)। এর মধ্যে ৯২৭ রান করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই প্রতিযোগিতায় রান সংগ্রাহকদের তালিকায় কোহলি তৃতীয় স্থানে।

১১৩

কোহলি এবং হার্দিক পাণ্ড্যের পঞ্চম উইকেটে জুটির রান। টি-টোয়েন্টিতে পাঁচ নম্বর বা তার নীচে কোনও উইকেটে জুটির নিরিখে এটি পঞ্চম সর্বোচ্চ। ভারতের হয়ে এটিই সবার উপরে। আগের রেকর্ড ছিল ২০১৩-য় মহেন্দ্র সিংহ ধোনি এবং যুবরাজ সিংহের অবিচ্ছিন্ন ১০২ রানের জুটি।

২৭৮.৫৭

পাকিস্তানের বিরুদ্ধে কোহলির ডেথ ওভারে স্ট্রাইক রেট। শেষ ১৪ বলে ৩৯ রান করেছেন। দশম ওভারে ২১ বলে ১২ রান করেছিলেন কোহলি। ২৫তম বলের আগে বাউন্ডারি মারতে পারেননি।

১৮

টি-টোয়েন্টিতে রান তাড়া করার ক্ষেত্রে এতগুলি ম্যাচে অপরাজিত থাকলেন কোহলি। প্রতিটিতেই জিতেছে ভারত। শোয়েব মালিকের সঙ্গে যুগ্ম ভাবে প্রথম তিনি। রান তাড়া করার নিরিখে ৩৬টি ম্যাচে ১৬২১ রান করেছেন কোহলি। ১৬টি অর্ধশতরান রয়েছে, যার মধ্যে ১১ বার অপরাজিত ছিলেন।

৫১৮

টি-টোয়েন্টি বিশ্বকাপে সফল ভাবে এত রান তাড়া করেছেন কোহলি। ন’বার সফল ভাবে রান তাড়া করে সাত বার অর্ধশতরান রয়েছে কোহলি। আউট হয়েছেন মাত্র এক বার।

২৭০.৫০

টি-টোয়েন্টি বিশ্বকাপে রান তাড়া করার ক্ষেত্রে কোহলির গড়, যা দ্বিতীয় স্থানে থাকা কুমার সঙ্গকারার (৪০.২৮) থেকে ছ’গুণ বেশি।

আরও পড়ুন
Advertisement