HP Ghosh Hospital

বেনিয়মের লাইফস্টাইল কি হাঁটুর ব্যথার জন্যে দায়ী? আলোচনায় চিকিৎসক সুদীপ্ত বন্দ্যোপাধ্যায়

এই হাঁটু ব্যথার সমস্যা এখন প্রায় ঘরে ঘরে। তবে প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করলে কিছু ওষুধ, ব্যায়াম ও বসার ধরনের পরিবর্তনের মাধ্যমে হাঁটু ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ০০:১২
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

বর্তমান সময়ে হাঁটুর ব্যথা বা হাঁটু সম্পর্কিত বিভিন্ন রোগ অত্যন্ত সাধারণ ও গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আগে বার্ধক্যজনিত কারণেই শুধু এই সমস্যা দেখা যেত। কিন্তু এখন জীবনধারার পরিবর্তনের জেরে কমবয়সী থেকে বয়স্ক- অনেকের মধ্যেই হাঁটু সম্পর্কিত বিভিন্ন সমস্যা লক্ষ্য করা যায়।

সম্প্রতি আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে এইচ পি ঘোষ হাসপাতালের কনসালট্যান্ট অর্থোপেডিক সার্জন, চিকিৎসক সুদীপ্ত বন্দ্যোপাধ্যায় বলেন, “কমবয়সীদের হাঁটু ব্যথার জন্যে মূলত দায়ী তাদের লাইফস্টাইল, খাওয়া-দাওয়ার বদভ্যাস এবং অপ্রয়োজনীয় কাজকর্ম করা। এই হাঁটু ব্যথার সমস্যা এখন প্রায় ঘরে ঘরে। তবে প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করলে কিছু ওষুধ, ব্যায়াম ও বসার ধরনের পরিবর্তনের মাধ্যমে হাঁটু ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।”

অতিরিক্ত মাত্রায় হাঁটু ব্যথার সমস্যায় ভুগলে কী করণীয়?

চিকিৎসক বন্দ্যোপাধ্যায়ের মতে, “সাধারণ ওষুধ বা ব্যায়ামে যখন হাঁটুর ব্যথা কমানো সম্ভব হয় না, তখন একমাত্র উপায় ‘নি-রিপ্লেসমেন্ট’। এই অস্ত্রোপচার নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই। বিজ্ঞানের অগ্রগতির হাত ধরে ‘নি-রিপ্লেসমেন্ট’ পদ্ধতি এখন খুব সহজ হয়ে গিয়েছে।”

বিশদে জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন:

হাঁটুর ব্যথার প্রতিকার নিয়ে আলোচনায় চিকিৎসক সুদীপ্ত বন্দ্যোপাধ্যায়

এইচ পি ঘোষ হাসপাতালে খুব কম খরচে ‘নি-রিপ্লেসমেন্ট’ করা হয়। এখানে সুদক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন টিম রয়েছে পুরো বিষয়টি পরিচালনার জন্য। এ ছাড়া অস্ত্রোপ্রচারের পরে রোগীদের প্রয়োজনীয়তা বুঝে এখানে সমস্ত রকমের ব্যবস্থাও করা হয়ে থাকে। তাই ‘নি-রিপ্লেসমেন্ট’ ছাড়াও যে কোনও হাঁটুর সমস্যায় অবশ্যই এইচ পি ঘোষ হাসপাতালে আসতে পারেন।

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

আরও পড়ুন