T20 World Cup 2022

বিশ্বকাপেও কি টস গুরুত্বপূর্ণ? অস্ট্রেলিয়ার পিচে আগে ব্যাট না পরে? কী বলছে পরিসংখ্যান?

এই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে অস্ট্রেলিয়ায়। অনেক ব্যাটারই এই প্রথম বার অস্ট্রেলিয়ায় খেলতে নামছেন। সেখানকার পিচ নিয়ে তাঁদের ধারণা নেই। পরিসংখ্যান উল্টে যেতেই পারে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৮:৪০
টসে জিতলে কী নেবেন রোহিত?

টসে জিতলে কী নেবেন রোহিত? ফাইল ছবি

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ বা সম্প্রতি হয়ে যাওয়া এশিয়া কাপে দেখা গিয়েছে, টসে জিতে পরে ব্যাট করার প্রবণতা রয়েছে অধিনায়কদের। টসে জিতে ফিল্ডিং করা একটা নিয়ম হয়ে দাঁড়িয়েছিল। তবে সেই দৃশ্য বদলে যেতে পারে অস্ট্রেলিয়ায়। এ বার টসে জিতে প্রথমে ব্যাটিং করার বেশ কিছু উদাহরণ দেখা যেতেই পারে।

গত বার সংযুক্ত আরব আমিরশাহিতে খেলা শুরু হত সন্ধে ৬টা থেকে। পিচ আঠালো থাকায় বল পড়ে ব্যাটে ভাল ভাবে আসত না। তার উপর ম্যাচ যত এগোত, তত শিশিরের পরিমাণ বাড়ত। যে কারণে পরে ব্যাট করা দলগুলি সুবিধা পেত। এশিয়া কাপ আমিরশাহিতে হওয়ায় সেখানেও একই জিনিস দেখা গিয়েছে। যদিও ফাইনালে আগে ব্যাট করে জেতে শ্রীলঙ্কা। তা নিতান্তই ব্যতিক্রম।

Advertisement

এই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে অস্ট্রেলিয়ায়। অনেক ব্যাটারই এই প্রথম বার অস্ট্রেলিয়ায় খেলতে নামছেন। ফলে সেখানকার পিচ নিয়ে তাঁদের ধারণা নেই। তবে শীত শীত ভাব, পিচের গতি এবং মাঠের আয়তনের কারণে প্রথমে ব্যাট করলেও লাভ হতে পারে। যোগ্যতা অর্জন পর্বে যে দু’টি অঘটন দেখা গিয়েছে (গ্রুপ এ-তে শ্রীলঙ্কাকে হারায় নামিবিয়া এবং গ্রুপ বি-তে ওয়েস্ট ইন্ডিজ়কে হারায় স্কটল্যান্ড), দু’টি ক্ষেত্রেই আগে ব্যাট করা দল জিতেছে। ফলে টস আর ম্যাচের নির্ধারক নয়।

পরিসংখ্যান বলছে, অ্যাডিলেড, হোবার্ট এবং পার‌্থে আগে ব্যাট করা দলই বেশি জিতেছে। চিত্রটা উল্টো জিলং, মেলবোর্ন এবং সিডনিতে। তবে শেষ তিনটি মাঠেই আগে ব্যাট করে জেতা দল এবং পরে ব্যাট করে জেতা দলের মধ্যে ব্যবধান সামান্য। প্রতিটি দলই এই পরিসংখ্যান মাথায় রেখে নামছে।

এ বারের বিশ্বকাপে ভারত দু’টি ম্যাচ খেলবে মেলবোর্নে। একটি করে ম্যাচ পার‌্থ, অ্যাডিলেড এবং সিডনিতে। রোহিত শর্মারা যে পরিসংখ্যান দেখেই নামবেন, তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement