Paddy Upton

BCCI: বিরাট, রোহিতদের রানে ফেরাতে ভারতীয় দলে মনোবিদ, ছিলেন ধোনির বিশ্বজয়ী সংসারেও

ধোনির ভারতকে বিশ্বকাপ জেতানোর পিছনে ভূমিকা ছিল আপটনের। তাঁকে ফের ভারতীয় দলে ফিরিয়ে আনল বিসিসিআই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৯:৪৬
২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর ভারত।

২০১১ সালে বিশ্বকাপ জয়ের পর ভারত। —ফাইল চিত্র

বিরাট কোহলী, রোহিত শর্মাদের মানসিক শক্তি বাড়ানোর জন্য কোচ নিয়ে এল ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনির বিশ্বকাপজয়ী ভারতীয় দলেও ছিলেন তিনি। সেই প্যাডি আপটনকে ফিরিয়ে আনা হল। ওয়েস্ট ইন্ডিজ সফরেই দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

আপটনকে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে। বিসিসিআইয়ের এক কর্তা বলেন, “মানসিক শক্তি বাড়ানোর জন্য ভারতীয় দলে আনা হল প্যাডি আপটনকে। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে।” ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে ভাল সম্পর্ক আপটনের। ২০১০ সালে ভারতীয় দলের কোচ গ্যারি কার্স্টেনকে সাহায্য করতেন তিনি। সেই সময় দ্রাবিড় ছিলেন ভারতীয় দলের ক্রিকেটার।

Advertisement

ভারতীয় দলে আপটনের আগেও মানসিক শক্তি বৃদ্ধির কোচ ছিল। জন রাইট যে সময় ভারতীয় দলের কোচ ছিলেন, সেই সময় এসেছিলেন মনোবিদ স্যান্ডি গর্ডন। তাঁর সময়েই ভারতীয় দলে হাডলে (মাঠে নামার আগে গোল করে দাঁড়ানো) দেখা যায়। গ্রেগ চ্যাপেলের সময় মনোবিদ রুডি ওয়েবস্টারকে দলে আনা হয়েছিল।

প্যাডি আপটনকে ফিরিয়ে আনা হল।

প্যাডি আপটনকে ফিরিয়ে আনা হল। —ফাইল চিত্র

রবি শাস্ত্রী কোচ হওয়ার পর থেকে কোনও মনোবিদকে দলের সঙ্গে দেখা যায়নি। অনিল কুম্বলে কোচ থাকার সময়ও ছিল না।

ভারতীয় দলে যে সময় বিরাট, রোহিতরা রান পাচ্ছেন না, সেই সময় আপটনের ভারতীয় দলে আসা উপকার হবে বলেই মনে করছে বোর্ড। প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ১৫ বছর কেটে গিয়েছে। আর জেতা সম্ভব হয়নি। সেই অস্ট্রেলিয়া থেকে এ বার সেই বিশ্বকাপই জিততে চাইছে ভারত।

আরও পড়ুন
Advertisement