T20 World Cup 2022

সব আশা শেষ! এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রথম ছিটকে গেল কোন দুই দল?

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রথমে ছিটকে গেল এই দুই দল। তাদের এখনও খেলা বাকি। কিন্তু নিজেদের বাকি ম্যাচ জিতলেও শেষ চারে যেতে পারবে না তারা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৯:১৪
এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত দু’টি দল ছিটকে গিয়েছে।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত দু’টি দল ছিটকে গিয়েছে। —ফাইল চিত্র

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রথম দল হিসাবে ছিটকে গিয়েছে নেদারল্যান্ডস। পাকিস্তানের কাছে হারের পরে সেমিফাইনালে যাওয়ার আর কোনও আশা নেই তাদের। সেই তালিকায় দ্বিতীয় দল আফগানিস্তান। শ্রীলঙ্কার বিরুদ্ধে হারের পরে তারাও বিশ্বকাপের শেষ চারের লড়াই থেকে ছিটকে গিয়েছে।

রবিবার পাকিস্তানের কাছে হেরেছে নেদারল্যান্ডস। তার আগে ভারত ও বাংলাদেশের কাছে হেরেছে তারা। নেদারল্যান্ডসই একমাত্র দল যারা এখনও পর্যন্ত কোনও পয়েন্ট পায়নি। জিম্বাবোয়ে ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের খেলা বাকি থাকলেও খাতায়কলমে প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছে তারা। দু’টি ম্যাচ জিতলেও তারা শেষ চারে যেতে পারবে না।

Advertisement

অন্য দিকে মঙ্গলবার শ্রীলঙ্কার কাছে হেরে আশা শেষ আফগানিস্তানেরও। চার ম্যাচের মধ্যে দু’টি ম্যাচ হেরেছে তারা। বাকি দু’টি ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। তাই ২ পয়েন্ট পেয়েছে তারা। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামবেন রশিদরা। সেই ম্যাচে জিতলেও সেমিফাইনালে যাওয়ার কোনও সম্ভাবনা নেই আফগানিস্তানের। তবে পরের যাত্রাভঙ্গ করতে পারে তারা। আফগানিস্তানের কাছে হারলে শেষ চারের স্বপ্ন প্রায় শেষ হয়ে যাবে বিশ্বকাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়ারও। তাদের তখন তাকিয়ে থাকতে হবে নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচের দিকে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। শুরুটা ভালই করেছিলেন দুই ওপেনার গুরবাজ ও উসমান গনি। পাওয়ার প্লে-তে কোনও উইকেট পড়েনি। গুরবাজ ২৮ ও গনি ২৭ রান করে আউট হন। তিন নম্বরে নামা ইব্রাহিম জাদরান করেন ২২ রান। মাঝের ওভারে দাপট দেখান শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গ। তাঁর ঘূর্ণি বুঝতে না পেরে গনি আউট হন। পরে রশিদ খানকেও আউট করেন তিনি। ভাল শুরু করলেও শেষটা ভাল করতে পারেনি আফগানিস্তান। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান করে তারা।

জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার শুরুটা ভাল হয়নি। পাথুম নিশঙ্ক ও কুশল মেন্ডিস রান পাননি। কিন্তু তিন নম্বরে নামা ধনঞ্জয় ডি সিলভা দলের রানকে এগিয়ে নিয়ে যান। তাঁকে সঙ্গ দেন চরিথ আশালঙ্কা ও ভানুকা রাজাপক্ষ। আফগানিস্তানের তিন স্পিনারের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং করেন ধনঞ্জয়। রশিদ খানকেও রেয়াত করেননি তিনি। ম্যাচ জিততে খুব একটা সমস্যা হয়নি শ্রীলঙ্কার। ৯ বল বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জেতে তারা। ধনঞ্জয় ৬৬ রান করে অপরাজিত থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement