T20 World Cup 2021

T20 World Cup 2021: ভারত-নিউজিল্যান্ড ম্যাচই কোয়ার্টার ফাইনাল, কী হতে পারে বিরাটদের গ্রুপের ছবি

রবিবার যে জিতবে তার পক্ষে অনেকটা সুবিধা হবে নকআউটে যাওয়ার। ফলে এই ম্যাচ টি-টোয়েন্টি বিশ্বকাপের কার্যত কোয়ার্টার ফাইনাল হয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ০৯:৫৫
সব নজর থাকবে কোহলী, উইলিয়ামসনের উপর

সব নজর থাকবে কোহলী, উইলিয়ামসনের উপর ফাইল চিত্র।

পাকিস্তানের কাছে হারের পরে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার দৌড়ে টিকে থাকতে গেলে নিউজিল্যান্ডকে হারাতেই হবে কোহলীদের। অন্য দিকে কেন উইলিয়ামসনরাও হেরেছেন পাকিস্তানের কাছে। তাই তাঁদের কাছেও ভারতের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচ। এই খেলায় যে জিতবে তার পক্ষে অনেকটা সুবিধা হবে নকআউটে যাওয়ার। ফলে এই ম্যাচই টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল হয়ে গিয়েছে।

গ্রুপ বি-তে যে ছ’টি দল রয়েছে তার মধ্যে আইসিসি ক্রমতালিকায় ভারত (দ্বিতীয়), পাকিস্তান (তৃতীয়) ও নিউজিল্যান্ড (চতুর্থ) অনেকটাই উপরের দিকে। তুলনায় বাকি তিন দল আফগানিস্তান (অষ্টম), স্কটল্যান্ড (চতুর্দশ) ও নামিবিয়া (ঊনবিংশ) অনেকটা পিছনে রয়েছে। তাই ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড বাকি তিন দলের বিরুদ্ধে জিতবে, ধরে নেওয়া যায়।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আগামী রবিবারের ম্যাচে ভারত জিতলে কোহলীদের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ৮। অন্য দিকে পাকিস্তান যেহেতু ইতিমধ্যেই ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়েছে তাই তাদের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ১০। সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে শেষ করতে পারে নিউজিল্যান্ড। সে ক্ষেত্রে পাকিস্তান ও ভারত সেমিফাইনালে যাবে।

অন্য দিকে যদি নিউজিল্যান্ড ভারতকে হারিয়ে দেয় তা হলে তাদের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ৮। পাকিস্তান ১০ ও ভারত ৬ পয়েন্টে শেষ করতে পারে। সে ক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড যাবে সেমিতে। বিশ্বকাপ থেকে ছিটকে যাবেন কোহলীরা।

তবে ক্রিকেটকে মহান অনিশ্চয়তার খেলা বলা হয়। সেখানে অপেক্ষাকৃত দুর্বল দলও শক্তিশালী দলকে হারাতে পারে। তার মধ্যে এ বারের বিশ্বকাপে রাতের দিকে শিশির পড়ায় টস খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই আফগানিস্তান, স্কটল্যান্ড বা নামিবিয়া বাকি তিন দলের যে কেউ অঘটন ঘটালেই বদলে যেতে পারে গ্রুপের ছবি। তবে ভারত এই তিনটি দলের কোনও একটির কাছে হেরে যাবে, তা প্রায় অলৌকিক। ক্রিকেট ‘মহান অনিশ্চয়তার খেলা’ মনে রেখেও এটা বলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement