Sunil Gavaskar

Sunil Gavaskar: রাহুল, ধবন নন, সাদা বলের ক্রিকেটে রোহিতের সঙ্গে শুরুতে কাকে দেখতে চান গাওস্কর

টি-টোয়েন্টি ও এক দিনের ক্রিকেটে ভারতের হয়ে ওপেনার হিসাবে রোহিত শর্মার সঙ্গে ঋষভ পন্থকে খেলানোর পরামর্শ দিয়েছেন সুনীল গাওস্কর।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৪:৫৭
ভারতীয় ক্রিকেটের জন্য বড় পরামর্শ গাওস্করের।

ভারতীয় ক্রিকেটের জন্য বড় পরামর্শ গাওস্করের। ফাইল চিত্র

সাদা বলের ক্রিকেটে ভারতের ওপেনিং জুটিতে রোহিত শর্মার সঙ্গে ঋষভ পন্থকে দেখতে চান সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, ওপেন করতে নেমে বিধ্বংসী ক্রিকেট খেলার ক্ষমতা রাখেন পন্থ। তিনি ভাল খেললে টি-টোয়েন্টি ও এক দিনের ম্যাচে বড় রান করতে পারবে ভারত।

নিজের যুক্তির ব্যাখ্যা দিতে গিয়ে অ্যাডাম গিলক্রিস্টের প্রসঙ্গ টেনে আনেন গাওস্কর। বলেন, ‘‘অস্ট্রেলিয়ার হয়ে গিলক্রিস্ট সাত বা আট নম্বরে ব্যাট করত। কিন্তু সাদা বলের ক্রিকেটে ওপেন করত। ওর বিধ্বংসী ব্যাটিংয়ের লাভ অস্ট্রেলিয়া পেত। ভারতের হয়ে সেই একই কাজ করতে পারে পন্থ। তাতে আখেরে ভারতেরই লাভ হবে।’’

Advertisement

পন্থ যেখানে ব্যাট করতে নামেন, সেখানে প্রথম বল থেকেই বড় শট খেলার চেষ্টা করতে হয় তাঁকে। সেটা করতে গিয়ে অনেক সময় আউটও হয়ে যান তিনি। ওপেন করলে সেই সমস্যা অনেকটা মিটবে বলে মনে করেন গাওস্কর। তিনি বলেন, ‘‘ওপেন করতে নামলে অনেক বেশি সময় পাবে পন্থ। প্রথম বল থেকেই ওকে চালিয়ে খেলতে হবে না। নিজের ইনিংস গুছিয়ে খেলতে পারবে। রোহিতের সঙ্গে ডান হাতি-বাঁ হাতি জুটিও হবে।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজে পন্থকে ওপেনিংয়ে সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন গাওস্কর। জস বাটলারদের বিরুদ্ধে লোকেশ রাহুল, শিখর ধবন নেই। রোহিতের সঙ্গে ওপেনার হিসাবে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড় ও ঈশান কিশন। তাই এই সিরিজেই পন্থকে ওপেন করতে পাঠানো উচিত বলে মনে করেন গাওস্কর।

আরও পড়ুন
Advertisement