Rohit Sharma

ICC World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় বিরাট লাফ শ্রীলঙ্কার, রোহিতরা কোথায়

সোমবার দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে ইনিংসে হারিয়েছে শ্রীলঙ্কা। তার পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় কয়েক ধাপ উপরে উঠল তারা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২২:১১
কত নম্বরে রোহিতরা

কত নম্বরে রোহিতরা ফাইল ছবি

অস্ট্রেলিয়াকে দ্বিতীয় টেস্টে এক ইনিংস এবং ৩৯ রানে উড়িয়ে সিরিজে সমতা ফিরিয়েছে শ্রীলঙ্কা। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও বড় লাফ দিয়েছে তারা। ষষ্ঠ স্থান থেকে এক লাফে তৃতীয় স্থানে উঠে এসেছে। ফলে নীচে নেমে গিয়েছে পাকিস্তান এবং ভারত।

শুধু তাই নয়, হেরে প্রথম স্থান থেকে দ্বিতীয় স্থানে নেমে এসেছে অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এটাই তাদের প্রথম হার। দ্বিতীয় টেস্টের আগে তাদের ৭৭.৭৮ শতাংশ পয়েন্ট ছিল। তা নেমে এসেছে ৭০ শতাংশে। ফলে ৭১.৪৩ শতাংশ পয়েন্টে থাকা দক্ষিণ আফ্রিকা উঠে এসেছে প্রথম স্থানে। অস্ট্রেলিয়া নেমে গিয়েছে দ্বিতীয় স্থানে।

Advertisement

তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৫৪.১৭। পাকিস্তান এবং ভারতের পয়েন্ট যথাক্রমে ৫২.৩৮ শতাংশ এবং ৫২.০৮ শতাংশ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শ্রীলঙ্কার ওঠার সম্ভাবনা বেড়ে গেল। এই মাসেই পাকিস্তানের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলবে শ্রীলঙ্কা। সেই দু’টি টেস্টে জিতলে প্রথম দুইয়ে উঠে আসার সম্ভাবনা বাড়বে তাদের।

অস্ট্রেলিয়া আগামী সিরিজ খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। অস্ট্রেলিয়ায় দু’টি টেস্টের সিরিজ খেলতে যাবে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকাও ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে। এর পর ভারত সফরে চারটি টেস্ট খেলতে আসবে অস্ট্রেলিয়া। পয়েন্টের নিরিখে সেই সিরিজ গুরুত্বপূর্ণ হতে চলেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ভারতের এখনও ছ’টি টেস্ট বাকি। এর মধ্যে ঘরের মাঠে চারটি টেস্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বাংলাদেশের বিরুদ্ধে রয়েছে দু’টি টেস্ট। এই ছ’টি ম্যাচ জিতলেও ফাইনালে যাওয়ার জন্য ভারতকে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির ম্যাচের দিকে। ভারত পেতে পারে ৬৮.০৫ শতাংশ পয়েন্ট।

আরও পড়ুন
Advertisement