Gautam Gambhir

১০০ রানে অল আউটের ঝুঁকি, তবু টেস্টেও রোহিতেরা টি-টোয়েন্টির বিনোদন দেবেন! বলে দিলেন গম্ভীর

বাংলাদেশের বিরুদ্ধে আক্রমণাত্মক ক্রিকেট খেলেছে ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও তাঁরা একই ধরনের ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন কোচ গৌতম গম্ভীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৭:৪২
cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে কানপুরে টি-টোয়েন্টির মেজাজে ব্যাট করেছে ভারত। বৃষ্টিতে দু’দিনের খেলা ভেস্তে গেলেও ম্যাচ জিতেছে তারা। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও তাঁরা একই ধরনের ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন কোচ গৌতম গম্ভীর। তাতে হয়তো ১০০ রানে অল আউট হওয়ার ঝুঁকি থাকবে। কিন্তু একই ধরনের বিনোদন তাঁরা সমর্থকদের দিতে চান বলে জানিয়েছেন ভারতের কোচ।

Advertisement

বুধবার থেকে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। তার আগে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “যাদের স্বাভাবিক খেলা আক্রমণাত্মক, তাদের কেন আটকাতে যাব? যারা এক দিনে ৪০০-৫০০ রান করতে পারে তাদের কেন বলব মন্থর খেলতে? আমি সব সময় বলি, ঝুঁকি নিলে তার ফল পাওয়া যাবে। হতে পারে এ ভাবে খেলতে গিয়ে আমরা ১০০ রানে অল আউট হয়ে যেতে পারি। কিন্তু তার পরও আমরা খেলার ধরন বদলাব না। এ ভাবেই খেলব। সমর্থকদের আনন্দ দেব।”

গম্ভীর জানিয়েছেন, তাঁর দলে এমন ব্যাটার রয়েছেন, যাঁরা প্রয়োজনে দ্রুত খেলতে পারেন। আবার প্রয়োজনে ধীরে খেলতে পারেন। এই ধরনের ব্যাটার থাকায় সুবিধা হচ্ছে তাঁর। গম্ভীর বলেন, “আমরা এমন একটা দল তৈরি করতে চেয়েছি যারা চাইলে এক দিনে ৪০০ রান করতে পারে। আবার ম্যাচ বাঁচানোর জন্য দু’দিনও ব্যাট করতে পারে। আমদের দলে সেই ধরনের ব্যাটার রয়েছে। আমাদের প্রথম লক্ষ্য জেতা। যদি কোনও ক্ষেত্রে ম্যাচ জেতার পরিস্থিতি না থাকে তখনই আমরা ড্রয়ের কথা ভাবব।”

বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্টেই দাপট দেখিয়েছে ভারত। চেন্নাইয়ে প্রথম টেস্ট সহজে জেতার পরে কানপুরে বৃষ্টির কারণে মনে হয়েছিল দ্বিতীয় টেস্ট বুঝি ড্র হবে। কিন্তু প্রথম ইনিংসে ভারত ৮-এর বেশি রান রেটে খেলেছিল। টেস্টের ইতিহাসে দ্রুততম ৫০, ১০০, ১৫০, ২০০ ও ২৫০ রান করেছিলেন রোহিত শর্মারা। সেই ইনিংসই ম্যাচের ফয়সালা করে দিয়েছিল। ভারতের সেই জয় টেস্ট খেলার একটি নতুন দিক খুলে দিয়েছে। সেই ভাবেই আগামী দিনেও তাঁরা খেলতে চান, এমনটাই জানিয়ে দিয়েছেন গম্ভীর।

আরও পড়ুন
Advertisement