Rohit Sharma

বিশ্বের সেরা বোলারই বাদ! টেস্ট বিশ্বকাপে অশ্বিনকে বাদ দেওয়ার কী ব্যাখ্যা রোহিতের?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেওয়া হয়েছে ভারতীয় দল থেকে। কেন তিনি সুযোগ পেলেন না? তার ব্যাখ্যা দিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৫:২৮
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আইসিসি ক্রমতালিকায় বিশ্বের ১ নম্বর টেস্ট বোলার তিনি। সেই রবিচন্দ্রন অশ্বিনই সুযোগ পাননি ভারতীয় দলে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের একমাত্র স্পিনার রবীন্দ্র জাডেজা। কেন অশ্বিনকে দলে নেওয়া হয়নি তার ব্যাখ্যা দিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তাঁর মতে, পরিস্থিতি বিচার করেই অশ্বিনকে বাদ দিতে হয়েছে।

ওভালে টস জিতেছেন রোহিত। প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। টসের পরে রোহিত জানান, চার পেসার ও এক স্পিনারে খেলছেন তাঁরা। রোহিতের কথায়, ‘‘অশ্বিনকে দলের বাইরে রাখার সিদ্ধান্ত খুব কঠিন। এত বছর ধরে ও আমাদের অনেক ম্যাচে জিতিয়েছে। কিন্তু পিচ ও আকাশের পরিস্থিতি দেখে আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে।’’

Advertisement

অনেক দিন পরে আবার ভারতীয় দলে সুযোগ পেয়েছেন অজিঙ্ক রাহানে। তাঁর অভিজ্ঞতা কাজে লাগবে বলে জানিয়েছেন রোহিত। তিনি বলেছেন, ‘‘রাহানে আসায় দলের অভিজ্ঞতা বেড়েছে। ও ৮০-র বেশি টেস্ট খেলেছে। দলের সাফল্যে অনেক অবদান রয়েছে। অনেক দিন রাহানে দলের বাইরে ছিল। কিন্তু আমার মনে হয় ওর যা অভিজ্ঞতা তাতে খুব একটা সমস্যা হবে না।’’

ভারতীয় দলে উইকেটরক্ষক হিসাবে নেওয়া হয়েছে শ্রীকর ভরতকে। ঈশান কিশন থাকলেও ভরতের উপরেই ভরসা দেখিয়েছে ম্যানেজমেন্ট।

ভারতীয় দল: রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, শ্রীকর ভরত, শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement