Ravindra Jadeja

জাডেজার মন্তব্যে ঝড়, ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্টের আগে কী করেছেন তিনি?

বুধবার থেকে শুরু হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্ট। তার আগে জাডেজার একটি মন্তব্য উঠে এসেছে ক্রিকেটপ্রেমীদের আলোচনায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:০৩
picture of Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে বুধবার প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। তার আগে আলোচনায় উঠে এসেছে রবীন্দ্র জাডেজার একটি মন্তব্য। সমাজমাধ্যমে ভারতীয় দলের অনুশীলনের একটি ছবি দিয়েছেন তিনি। সেই ছবির সঙ্গে তাঁর মন্তব্য নিয়ে শুরু হয়েছে হইচই।

জাডেজার দেওয়া ছবিটির মধ্যে বিতর্কিত কিছু নেই। অনুশীলনের ফাঁকে কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলছেন তিনি এবং রবিচন্দ্রন অশ্বিন। জাডেজার বাঁদিকে দাঁড়িয়ে রয়েছেন ভারতীয় দলের কোচ এবং ডান দিকে অভিজ্ঞ অফস্পিনার। ছবির সঙ্গে ঘোড়া এবং ছাগলের ইমোজি ব্যবহার করে জাডেজা লিখেছেন, ‘‘দু’টি ছাগলের মাঝে একটি ঘোড়া’। নিজেকে ঘোড়ার সঙ্গে তুলনা করেছেন বাঁহাতি অলরাউন্ডার। তা হলে কোচ এবং সিনিয়র সতীর্থকে কি ছাগল বলতে চেয়েছেন তিনি? বিষয়টি এক দমই তা নয়। ছাগলের ইংরেজি ‘গোট’। আবার গ্রেটেস্ট অফ অল টাইম বা সর্বকালের সেরা বোঝাতেও সংক্ষেপে ‘গোট’ ব্যবহার করা হয়। জাডেজাও দু’জনকে সর্বকালের সেরা বোঝাতেই ‘গোট’ বা ছাগলের ইমোজি ব্যবহার করেছেন। নিজেকে ঘোড়া বলার পিছনেও রয়েছে একটি বিশেষ কারণ। রাজপুত জাডেজা ঘোড়াপ্রেমী। নিজের খামার বাড়িতে ঘোড়া পোষেন তিনি। সুযোগ পেলে নিজে ঘোড়ার যত্ন করেন। ঘোড়া চড়ে ঘুরে বেড়ান। জাডেজার এই পোস্ট সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। বাঁহাতি অলরাউন্ডারের বুদ্ধিদীপ্ত পোস্টের তারিফ করেছেন অনেকে।

Advertisement

আইসিসির ক্রমতালিকা অনুযায়ী জাডেজা বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডার। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও দলকে ভরসা দিতে পারেন তিনি। অন্য দিকে, টেস্ট অলরাউন্ডারদের ক্রমতালিকায় অশ্বিন রয়েছেন দ্বিতীয় স্থানে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ে দুই অলরাউন্ডারই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন রোহিত শর্মার দলের হয়ে।

বুধবার থেকে শুরু হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২০ জুলাই থেকে। তার পর দু’দল মুখোমুখি হবে তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement