Bazball

‘টেস্ট ক্রিকেটটা বিমানের রানওয়ে নয়’, বাজ়বল নিয়ে খোঁচা অশ্বিনের

নিজের ইউটিউব চ্যানেলে টেস্ট সিরিজ় নিয়ে পর্যালোচনা করেছেন রবিচন্দ্রন অশ্বিন। সেখানে একই সঙ্গে ইংল্যান্ডের ‘বাজ়বলের’ প্রশংসা করেছেন, আবার সমালোচনাও করেছেন। কী বলেছেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৬:৩৫
cricket

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

ইংল্যান্ড সিরিজ়ে তিনি নজর কেড়েছেন বার বার। টেস্টে ৫০০ উইকেট যেমন নিয়েছেন, তেমনই ১০০টি টেস্টও খেলে ফেলেছেন। সেই রবিচন্দ্রন অশ্বিন একই সঙ্গে ইংল্যান্ডের ‘বাজ়বলের’ প্রশংসা করেছেন, আবার সমালোচনাও করেছেন। নিজের ইউটিউব চ্যানেলে টেস্ট সিরিজ় নিয়ে পর্যালোচনা করেছেন অশ্বিন।

Advertisement

অশ্বিনের মতে, সিরিজ়‌ের শুরুটা যে ভাবে করেছিল ইংল্যান্ড সেই ছন্দ নিজেদের দোষেই ধরে রাখতে পারেনি তারা। বলেছেন, “ইংল্যান্ড ১-৪ হারার পর অনেকেই অনেক কথা বলেছেন। তবে আমার মতে, সিরিজ়ে অনেক বার আমরা চাপে পড়েছে। কোনও দল ভারসাম্য ঠিক রাখতে পারলে সাফল্য পেতে সমস্যা হয় না।”

এর পরেই ইংল্যান্ডকে কটাক্ষ করে বলেছেন, “রানওয়েতে যে ভাবে বিমান দৌড়য়, ততটা মসৃণ ভাবে টেস্ট ক্রিকেট বা ক্রিকেটের কোনও ফরম্যাটই খেলা যায় না। শুরু থেকে পেডালে চাপ দিয়ে গাড়ি চতুর্থ গিয়ারে নিয়ে গেলে মুশকিল। ইংল্যান্ডের লোকেরা মসৃণ রাস্তায় গাড়ি চালিয়ে অভ্যস্ত। কেউ দুমদাম সামনে চলে আসে না। কাউকে ওভারটেক করতে হয়। তাই অপ্রত্যাশিত কোনও কিছুর মুখোমুখি না হওয়া ওদের অভ্যাস হয়ে গিয়েছে। যখনই অপ্রত্যাশিত কিছু ঘটে, ওদের সামলাতে পারে না।”

তিনি ভারতের উদাহরণ দিয়ে বলেছেন, “ভারতে শুরু থেকেই আপনি চতুর্থ গিয়ারে গাড়ি চালাতে পারবেন না। আমাদের সব সময় একটা পা ব্রেকে রাখতে হয়। এই ধারণাই ওদের নেই। শুরুটা ভাল করলেও সেটা ধরে রাখতে পারে না।”

আরও পড়ুন
Advertisement