Ranji Trophy 2022-23

অবশেষে চার ঘণ্টা পর টস, ইডেনে ভেজা পিচে প্রথমে বল করার সিদ্ধান্ত মনোজের

সোমবার পিচে জল দেওয়া নিয়ে বোর্ডের কিউরেটরের উপর চটেছিলেন মনোজ তিওয়ারিরা। সেই কারণেই এত দেরিতে টস হল ইডেনে। বার বার পিচ পরিদর্শন করার পরে খেলা শুরু করার সিদ্ধান্ত নিলেন আম্পায়াররা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১২:৪৯
টস জিতে আগে বল করার সিদ্ধান্ত নিলেন মনোজ তিওয়ারি।

টস জিতে আগে বল করার সিদ্ধান্ত নিলেন মনোজ তিওয়ারি। —ফাইল চিত্র

নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর টস হল ইডেনে। রঞ্জি ট্রফির গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি বাংলা এবং ওড়িশা। পিচ এবং মাঠ ভিজে থাকায় খেলা শুরু করা যাচ্ছিল না। শেষ পর্যন্ত ১২.৩০ মিনিটে টস হল। ইডেনের ভেজা পিচে টস জিতে প্রত্যাশিত ভাবেই আগে বল করার সিদ্ধান্ত নিলেন মনোজ তিওয়ারি। গত কালই পিচে জল দেওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন বাংলার অধিনায়ক।

মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচ খেলতে নেমেছে বাংলা। ইতিমধ্যেই কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছেন মনোজরা। নিয়মরক্ষার ম্যাচকে যদিও হাল্কা ভাবে নিতে রাজি ছিলেন না লক্ষ্মীরতন শুক্লরা। অপরাজিত থেকেই কোয়ার্টার ফাইনালে উঠে চান তাঁরা। এই ম্যাচেও পূর্ণ শক্তি নিয়ে নামতে চেয়েছিলেন কোচ লক্ষ্মী। সেটা যদিও সম্ভব হয়নি। ভারতের টি-টোয়েন্টি দলে রয়েছেন মুকেশ কুমার। তাঁকে ছেড়ে দিতে হয়েছে। এক দিনের দলে রয়েছেন শাহবাজ় আহমেদ। সেই কারণে তিনি দলে যোগ দিতে পারেননি। প্রথম একাদশের দুই প্রধান ক্রিকেটারকে বাদ দিয়েই নামল বাংলা।

Advertisement

ভেজা পিচের জন্য সকাল থেকে খেলা শুরু করা যায়নি। আম্পায়াররা বার বার পিচ পরিদর্শন করেন। শেষ পর্যন্ত ১২.৩০ মিনিটে টস হয়। খেলা শুরু হয় দুপুর ১টা থেকে। পিচ ভেজা থাকায় অসন্তুষ্ট বাংলার অধিনায়ক মনোজ। সোমবার অনুশীলনের পর তিনি বলেন, “উইকেটে প্রচুর জল দেওয়া হয়েছে। খেলা ঠিক সময়ে শুরু হবে কি না সন্দেহ। কেন এত জল দেওয়া হল বুঝলাম না। নিজেদের কাজটা কিউরেটরদের ঠিক ভাবে করা উচিত।”

মনোজ অভিযোগ করেন অনুশীলনের পিচ নিয়েও। তিনি বলেন, “অনুশীলনের যে পিচ, তাতেও বেশি জল দেওয়া হয়েছে। এই পিচে খেলা যায় না। ঘরের মাঠে এমন উইকেটে কেন খেলতে হবে? ব্যাটারদের আত্মবিশ্বাস নষ্ট হয়ে যায় এমন পিচে। অনুশীলনের সময় আকাশ দীপের পেটে লেগেছে। ম্যাচে কী হবে কে জানে। সিএবি-র সঙ্গে এই ব্যাপারে কথা বলব। ঘরের মাঠে যদি ঠিকঠাক উইকেট না পাই, তাহলে তো সমস্যা।” রঞ্জিতে পিচ তৈরি দায়িত্ব থাকে বোর্ডের কিউরেটরের উপর। ইডেনে পিচ প্রস্তুত করার দায়িত্ব সার্ভিসেসের অশোক ভার্মার কাঁধে। মনোজ যদিও কারও নাম করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement