Ranji Trophy 2022-23

ইডেনে পিচ নিয়ে বিতর্ক, চার বার ঘুরে গেলেন আম্পায়ার, বাংলার রঞ্জি ম্যাচ শুরুই হল না

ম্যাচ যে সঠিক সময়ে শুরু করা যাবে না, তা গত কালই আশঙ্কা করা হয়েছিল। মঙ্গলবার সেই আশঙ্কাই সত্যি হল। সকাল থেকে চার বার পিচ পরিদর্শন করলেন আম্পায়াররা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১১:২৪
সোমবার পিচে জল দেওয়া নিয়ে বোর্ডের কিউরেটরের উপর চটেছিলেন মনোজ তিওয়ারিরা।

সোমবার পিচে জল দেওয়া নিয়ে বোর্ডের কিউরেটরের উপর চটেছিলেন মনোজ তিওয়ারিরা। —ফাইল চিত্র

রঞ্জি ট্রফির খেলা শুরু করা যাচ্ছে না ইডেনে। পিচ এখনও ভেজা। মাঠও ভেজা। তাই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। সোমবার পিচে জল দেওয়া নিয়ে কিউরেটরের উপর চটেছিলেন মনোজ তিওয়ারিরা। ম্যাচ যে সঠিক সময়ে শুরু করা যাবে না, তা গত কালই আশঙ্কা করা হয়েছিল। মঙ্গলবার সেই আশঙ্কাই সত্যি হল। সকাল থেকে চার বার পিচ পরিদর্শন করলেন আম্পায়াররা। সাড়ে ১১টায় আবার পিচ দেখেন তাঁরা। তখনও ম্যাচ শুরু করা যায়নি।

সোমবার অনুশীলনের পরেই মনোজ পিচ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। ইডেনের পিচে বেশি জল ঢালা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। ম্যাচ শুরু করা নিয়ে যে একটা সমস্যা তৈরি হতে পারে সে কথা জানিয়েছিলেন তিনি। সোমবার মনোজ বলেন, “উইকেটে প্রচুর জল দেওয়া হয়েছে। খেলা ঠিক সময়ে শুরু হবে কি না সন্দেহ। কেন এত জল দেওয়া হল বুঝলাম না। নিজেদের কাজটা কিউরেটরদের ঠিক ভাবে করা উচিত।” মনোজের সেই আশঙ্কাই সত্যি হল। সকাল থেকে চার বার পিচ পরিদর্শন করেও খেলা শুরু করা গেল না।

Advertisement

সকাল সাড়ে ১১টা পর্যন্ত টস হয়নি। শুধু ম্যাচের পিচ নয়, মনোজ অভিযোগ করেন অনুশীলনের পিচ নিয়েও। তিনি বলেন, “অনুশীলনের যে পিচ, তাতেও বেশি জল দেওয়া হয়েছে। এই পিচে খেলা যায় না। ঘরের মাঠে এমন উইকেটে কেন খেলতে হবে? ব্যাটারদের আত্মবিশ্বাস নষ্ট হয়ে যায় এমন পিচে। অনুশীলনের সময় আকাশ দীপের পেটে লেগেছে। ম্যাচে কী হবে কে জানে। সিএবি-র সঙ্গে এই ব্যাপারে কথা বলব। ঘরের মাঠে যদি ঠিকঠাক উইকেট না পাই, তা হলে তো সমস্যা।” রঞ্জিতে পিচ তৈরির দায়িত্ব থাকে বোর্ডের কিউরেটরের উপর। ইডেনে পিচ প্রস্তুত করার দায়িত্ব সার্ভিসেসের অশোক ভার্মার কাঁধে। মনোজ যদিও কারও নাম করেননি।

এই ম্যাচে মুকেশ কুমারকে পাচ্ছে না বাংলা। ভারতের টি-টোয়েন্টি দলে রয়েছেন তিনি। এক দিনের দলে রয়েছেন শাহবাজ় আহমেদ। তিনিও খেলতে পারবেন না ওড়িশার বিরুদ্ধে। যদিও রঞ্জির কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত হয়ে গিয়েছে বাংলার। মাঠে বাংলা সাফল্য পেলেও সিএবির আচরণে খুশি হতে পারছেন না মনোজ। বাংলার অধিনায়ক বলেন, “সিএবি তো জানতেই চায়নি আমরা কেমন পিচ চাই। ক্রিকেটারদের স্বার্থে কাউকে না কাউকে এগুলো বলতেই হত। অধিনায়ক হিসাবে এটা আমার দায়িত্ব। সিএবি কর্তাদের সঙ্গে কথা বলব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement