Asia Cup

ভারত, পাকিস্তানের সঙ্গে তৃতীয় দল কে, চূড়ান্ত হয়ে গেল এশিয়া কাপ ক্রিকেটের সব গ্রুপ

চূড়ান্ত হয়ে গেল এশিয়া কাপে অংশগ্রহণকারী ছ’টি দল। পাঁচটি টেস্ট খেলিয়ে দেশ সরাসরি মূলপর্বে খেলবে। বাকি একটি দলকে আসতে হল যোগ্যতা অর্জন পর্ব খেলে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৬:৪৬
picture of Babar Azam and Rohit Sharma

এশিয়া কাপে ভারত, পাকিস্তানের গ্রুপের তৃতীয় দল চূড়ান্ত হয়ে গেল। ছবি: টুইটার।

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা এশিয়া কাপ। যদিও প্রতিযোগিতা আয়োজন নিয়ে তৈরি হয়েছে জটিলতা। তার মধ্যেই ভারত এবং পাকিস্তানের গ্রুপের তৃতীয় দল চূড়ান্ত হয়ে গেল।

এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করল নেপাল। সংযুক্ত আরব আমিরশাহিকে যোগ্যতা অর্জন পর্বের ফাইনালে হারিয়েছে নেপাল। ১৭ বছরের ব্যাটার গুলশান কুমার ঝায়ের ৬৭ বলে ৮৪ রানের অনবদ্য ইনিংসের সুবাদে প্রতিপক্ষকে ৭ উইকেট হারিয়েছে নেপাল। মূল প্রতিযোগিতার গ্রুপ পর্বে নেপালকে খেলতে হবে ভারত এবং পাকিস্তানের সঙ্গে। দু’টি গ্রুপে খেলবে মোট ছ’টি দল। গ্রুপ ‘বি’-তে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। গ্রুপ ‘এ’-তে ভারত এবং পাকিস্তানকে রাখা হলেও তৃতীয় স্থানটি ফাঁকা ছিল যোগ্যতা অর্জনকারী দলের জন্য। সেই জায়গায় এল নেপাল। ২ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পাকিস্তানের হওয়ার কথা এশিয়া কাপ।

Advertisement

এশিয়া কাপ আয়োজন হওয়া নিয়ে অবশ্য সংশয় রয়েছে। প্রতিযোগিতা নিয়ে নিজেদের অবস্থানে অনড় ভারতীয় ক্রিকেট বোর্ড এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তানে বিরাট কোহলি, রোহিত শর্মাদের না পাঠানোর কথা অনেক আগে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সমস্যা মেটাতে এশিয়ান ক্রিকেট কনফেডারেশনকে (এসিসি) পিসিবি কর্তারা বিকল্প প্রস্তাব দিয়েছেন। তাঁরা চান ভারতের ম্যাচগুলি হোক নিরপেক্ষ কোনও দেশে। প্রতিযোগিতার বাকি ম্যাচগুলি হোক পাকিস্তানে। তাদের এই প্রস্তাবেও রাজি নন ভারতের ক্রিকেট কর্তারা। তাঁরা চান, গোটা প্রতিযোগিতাই সরিয়ে দেওয়া হোক পাকিস্তান থেকে। বিসিসিআই চায় প্রতিযোগিতা হোক সংযুক্ত আরব আমিরশাহি বা শ্রীলঙ্কায়। বিসিসিআই কর্তাদের এই প্রস্তাব আবার কোনও ভাবেই মানতে রাজি নন পাকিস্তানের কর্তারা।

এশিয়া কাপ নিয়ে অনিশ্চয়তা শুরু হয়েছে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় থেকে। এসিসি সূত্রে খবর, কয়েক দিনের মধ্যেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement