Andre Russell

দল হারলেও মেজাজে রাসেল, প্রতিযোগিতায় নজির নাইট রাইডার্সের ক্রিকেটারের

আমেরিকার মেজর লিগ ক্রিকেটে হারের হ্যাটট্রিক করেছে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স। দল হারলেও নজির গড়েছেন আন্দ্রে রাসেল। মেজাজে ব্যাট করতে দেখা গিয়েছে তাঁকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৩:০১
Andre Russell

আন্দ্রে রাসেল। —ফাইল চিত্র

আমেরিকার মেজর লিগ ক্রিকেটে নজির গড়লেন আন্দ্রে রাসেল। দল হারলেও মেজাজে খেলতে দেখা গেল তাঁকে। প্রতিযোগিতায় নিজেদের তৃতীয় ম্যাচে সান ফ্রান্সিস্কো ইউনিকর্নের বিরুদ্ধে ১০৮ মিটার লম্বা ছক্কা মারলেন লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের ব্যাটার। প্রতিযোগিতায় এখনও পর্যন্ত এটিই সব থেকে লম্বা ছক্কা।

নাইট রাইডার্সের ইনিংসের ১৯ তম ওভারের প্রথম বলে ঘটে সেই ঘটনা। রান তাড়া করতে নেমে চাপে পড়ে গিয়েছিলেন নাইটেরা। দলকে জেতানোর আপ্রাণ চেষ্টা করছিলেন রাসেল। হ্যারিস রউফকে মিড উইকেটের উপর দিয়ে বিশাল ছক্কা মারেন তিনি। পরে দেখা যায়, ১০৮ মিটার লম্বা ছক্কা সেটি। তবে ব্যক্তিগত নজির গড়লেও দলকে জেতাতে পারেননি রাসেল। ২৬ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন তিনি। দু’টি চার ও চারটি ছক্কা মারেন। তার পরেও ২১ রানে ম্যাচ হারে নাইট রাইডার্স।

Advertisement

সান ফ্রান্সিসকোর অধিনায়ক অ্যারন ফিঞ্চ, যিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে খেলেছেন, টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সান ফ্রান্সিসকোর হয়ে শুরুটা ভাল করেন ম্যাথু ওয়েড ও ফিন অ্যালেন। ওপেনিংয়ে ৮৮ রান করেন তাঁরা। প্রতি ওভারে ১০-এর উপর রান আসছিল। দুই ওপেনারের মধ্যে বেশি ভয়ঙ্কর দেখাচ্ছিল ওয়েডকে। আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে গত বার প্রথম একাদশে সুযোগই পাননি। কিন্তু মেজর লিগ ক্রিকেটে হাত খুলে খেললেন তিনি। অ্যালেন আউট হওয়ার পরে ওয়েডের সঙ্গে জুটি বাঁধেন মার্কাস স্টোইনিস। দুই অসি ক্রিকেটার দলের রানকে ১৫০-র কাছে নিয়ে যান।

এক সময় মনে হচ্ছিল ২৫০-র বেশি রান করবে সান ফ্রান্সিসকো। কিন্তু অল্প ব্যবধানে ওয়েড ও স্টোইনিস আউট হন। ওয়েড ৪১ বলে ৭৮ ও স্টোইনিস ১৮ বলে ৩৭ রান করেন। পরের দিকে কোরি অ্যান্ডারসন ২০ বলে ৩৯ রান করেন। ছ’নম্বরে ব্যাট করতে নেমে রান পাননি ফিঞ্চ। শেষ পর্যন্ত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ২১২ রান করে সান ফ্রান্সিসকো।

জবাবে নাইট রাইডার্সের শুরুটা খারাপ হয়নি। দ্রুত রান করছিলেন জেসন রয় ও উন্মুক্ত চন্দ। ২১ বলে ৪১ রান করে আউট হন রয়। ২০ রান করেন উন্মুক্ত। তিন নম্বরে নেমে রানের গতি বজায় রেখেছিলেন নীতীশ কুমার। কিন্তু ৩১ রানের মাথায় তিনি আউট হওয়ার পরেই খেই হারায় নাইটদের ব্যাটিং। মাঝে কয়েকটি ওভারে রানের গতি কম ছিল। ফলে চাপে পড়ে যায় দলের ব্যাটিং। শেষ দিকে রান তাড়া করার চেষ্টা করেন দুই ক্যারিবিয়ান রাসেল ও নারাইন। দু’জনের ব্যাটেই রান আসে। রাসেল ২৬ বলে ৪২ রান করেন। নারাইন করেন ১৭ বলে ২৮ রান। তার পরেও জিততে পারেনি নাইট রাইডার্স। ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৯১ রানে শেষ হয় তাদের ইনিংস। ২১ রানে জেতে সান ফ্রান্সিসকো। এই হারের ফলে পয়েন্ট তালিকায় সবার শেষে নাইট রাইডার্স। তিন ম্যাচ খেলে তিনটিতেই হেরেছে শাহরুখের দল। নাইটদের নেট রানরেটও সব থেকে কম (-৩.২৫০)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement