Asia Cup

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ কবে? কোথায় মুখোমুখি হতে পারেন রোহিত-বাবরেরা?

এখনও এশিয়া কাপের সূচি ঘোষণা করেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল। কিন্তু তার আগেই ভারত-পাকিস্তান ম্যাচের একটি সম্ভাব্য তারিখ জানা গিয়েছে। কবে সেই ম্যাচ হতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১১:২৪
Babar Azam and Rohit Sharma

বাবর আজ়ম (বাঁ দিকে) ও রোহিত শর্মা (ডান দিকে)। —ফাইল চিত্র

বুধবার এশিয়া কাপের সূচি ঘোষণা হওয়ার কথা। তবে তার আগেই জানা গিয়েছে ভারত-পাকিস্তান ম্যাচের দিন। প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচ ও ফাইনালের দিনও জানা গিয়েছে।

একটি ক্রিকেট ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, ২ সেপ্টেম্বর শ্রীলঙ্কার ক্যান্ডিতে মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান। এশিয়া কাপের প্রধান আয়োজক দেশ পাকিস্তান হলেও সে দেশে খেলতে যাবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল ভারত। তাই রোহিত শর্মাদের সব ম্যাচ হবে শ্রীলঙ্কায়। প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচ হতে পারে ৩০ অগস্ট পাকিস্তানের মুলতানে। আয়োজক দেশ সেই ম্যাচে নেপালের বিরুদ্ধে খেলতে পারে। ১৭ সেপ্টেম্বর কলম্বোতে ফাইনাল। ভারত ফাইনালে উঠবে ধরেই ম্যাচ শ্রীলঙ্কায় রাখা হয়েছে।

Advertisement

এশিয়া কাপে মোট ১৩টি ম্যাচ খেলা হবে। গত বার টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হলেও সামনে এক দিনের বিশ্বকাপ থাকায় এ বারের প্রতিযোগিতায় সব ম্যাচ ৫০ ওভারের হবে। প্রতিটি ম্যাচ শুরু হবে ভারতীয় সময় দুপুর দেড়টা থেকে। দু’টি গ্রুপে তিনটি করে মোট ছ’টি দল রয়েছে। তার মধ্যে গ্রুপ এ-তে রয়েছে ভারত, পাকিস্তান ও নেপাল। গ্রুপ বি-তে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।

প্রথমে গ্রুপের দলগুলি একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। তার পর পয়েন্টের ভিত্তিতে প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুই দল সুপার ফোর-এ যাবে। সেখানে আবার প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। সেখানে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দু’দল ফাইনালে উঠবে।

গত বার এশিয়া কাপের গ্রুপ পর্বে ভারত পাকিস্তানকে হারালেও সুপার ফোর-এ বাবর আজ়মদের কাছে হারতে হয়েছিল রোহিতদের। তার পরে শ্রীলঙ্কার কাছেও হারে ভারত। ফলে ফাইনালে উঠতে পারেনি রোহিতেরা। পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে ফাইনাল হয়েছিল। সেই ম্যাচে পাকিস্তানকে হারিয়ে এশিয়া চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement