India vs England 2024

রাঁচী টেস্টে ৫ উইকেট নিয়ে কুম্বলের রেকর্ড স্পর্শ অশ্বিনের, সামনে আর মাত্র তিন জন

অনিল কুম্বলে টেস্টের একটি ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন ৩৫ বার। রবিচন্দ্রন অশ্বিন সেই মাইলফলক ছুঁয়ে ফেললেন রবিবার। অশ্বিনের সামনে রয়েছেন আর তিন জন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১২
Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

রাঁচীতে ইংল্যান্ডের বিরুদ্ধে রবিবার ৫ উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ছুঁয়ে ফেললেন অনিল কুম্বলেকে। ভারতের প্রাক্তন স্পিনার টেস্টের একটি ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন ৩৫ বার। অশ্বিন সেই মাইলফলক ছুঁয়ে ফেললেন রবিবার। তাঁর সামনে রয়েছেন আর তিন জন ক্রিকেটার।

Advertisement

টেস্টে সব থেকে বেশি বার ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন মুথাইয়া মুরলীধরন। ৬৭টি বার টেস্টে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড তাঁরই দখলে। এই তালিকায় দ্বিতীয় স্থানে শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিনার ৩৭ বার ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন। তৃতীয় স্থানে রিচার্ড হেডলি। ৩৬ বার ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন নিউ জ়িল্যান্ডের পেসার।

ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি বার টেস্টে ৫ বা তার বেশি উইকেট নিয়েছিলেন কুম্বলে। তাঁকে ছুঁলেন অশ্বিন। তিনিও টেস্টে ৩৫ বার ৫ বা তার বেশি উইকেট নিলেন। অশ্বিনের কাছে সুযোগ রয়েছে কুম্বলে, হেডলি এবং ওয়ার্নকে টপকে যাওয়ার। কুম্বলে বলেন, “দারুণ কৃতিত্ব অশ্বিনের। কিছু ক্ষণ আগেই কথা হচ্ছিল এই সিরিজ়ে অশ্বিন সে ভাবে প্রভাব ফেলতে পারছেন না। কিন্তু ঠিক টেস্টের গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলে নিল অশ্বিন।”

আগের টেস্টেই ৫০০তম টেস্ট উইকেট নিয়েছিলেন অশ্বিন। কুম্বলের পর তিনিই প্রথম ভারতীয় যিনি টেস্টে ৫০০ উইকেট নিয়েছেন। বিশ্বে এই তালিকায় নবম স্থানে রয়েছেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement