BCCI

২০২৩-এ ভারতীয় ক্রিকেটের ঠাসা সূচি, তিনটি বড় প্রতিযোগিতা-সহ একাধিক ম্যাচ, কবে, কোথায়?

বিশ্বকাপ, এশিয়া কাপের মতো প্রতিযোগিতা ছাড়াও সারা বছরই ২২ গজে ব্যস্ত থাকতে হবে রোহিতদের। ব্যস্ততা বাড়ছে মহিলা ক্রিকেটারদেরও। এই বছর থেকে শুরু হবে মহিলাদের আইপিএল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৫:১৬
২০২৩ সালেও ঠাসা ক্রীড়াসূচি ভারতীয় ক্রিকেটারদের।

২০২৩ সালেও ঠাসা ক্রীড়াসূচি ভারতীয় ক্রিকেটারদের। ফাইল ছবি।

২০২৩ সালেও ঠাসা ক্রীড়াসূচি ভারতীয় ক্রিকেটে। এক দিনের বিশ্বকাপ, এশিয়া কাপের মতো গুরুত্ব প্রতিযোগিতা রয়েছে রোহিত শর্মাদের। হরমনপ্রীত কৌররা খেলবেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বছর শুরু হবে মহিলাদের আইপিএলও।

বিশ্বকাপ, এশিয়া কাপের মতো প্রতিযোগিতা ছাড়াও সারা বছরই ২২ গজে ব্যস্ত থাকতে হবে ভারতীয় ক্রিকেটারদের। এক দিনের বিশ্বকাপ ছাড়াও ২০২৩ সালে ভারতীয় দলের সূচিতে রয়েছে আটটি টেস্ট, ১৮টি এক দিনের ম্যাচ এবং ১৭টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে সাদা বলের ক্রিকেট দিয়ে নতুন বছরের আন্তর্জাতিক ক্রিকেট শুরু করবে ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ হবে ৩, ৫ এবং ৭ জানুয়ারি। তিনটি এক দিনের ম্যাচ হবে ১০, ১২ এবং ১৫ জানুয়ারি। তার পর ভারত সফরে আসবে নিউ জ়িল্যান্ড। তাদের সঙ্গেও তিনটি করে এক দিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারতীয় দল। তিনটি এক দিনের ম্যাচ হবে ১৮, ২১ এবং ২৪ জানুয়ারি। তার পর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ হবে ২৭ ও ২৯ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি। নিউ জ়িল্যান্ডের পর ভারত সফরে আসবে অস্ট্রেলিয়া। চারটি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ হবে এই সিরিজ়ে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি, দ্বিতীয় টেস্ট ১৭ থেকে ২১ ফেব্রুয়ারি, তৃতীয় টেস্ট ১ থেকে ৫ মার্চ এবং চতুর্থ টেস্ট ৯ থেকে ১৩ মার্চ। টেস্ট সিরিজ়ের পর তিনটি এক দিনের ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। ম্যাচগুলি হবে ১৭, ১৯ এবং ২২ মার্চ।

Advertisement

এর পর জুন পর্যন্ত আইপিএলের জন্য ভারতীয় দলের কোনও সূচি নেই। রোহিত শর্মারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারলে, সেই ম্যাচ হবে আইপিএলের ঠিক পরেই। জুনের শেষ দিকে হওয়ার কথা এই ম্যাচ। চূড়ান্ত দিন এখনও জানায়নি আইসিসি। তা না হলে আইপিএলের পর ভারতের প্রথম যাবে ওয়েস্ট ইন্ডিজ় সফরে। জুলাই-অগস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারতীয় দল। ম্যাচগুলির তারিখ চূড়ান্ত হয়নি। এর পর তিনটি এক দিনের ম্যাচ খেলতে ভারতে আসবে অস্ট্রেলিয়া। সেপ্টেম্বরের এই সিরিজ়ের দিন এখনও চূড়ান্ত হয়নি।

সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। পাকিস্তানের মাটিতে এই প্রতিযোগিতার পর অক্টোবরে ভারতে হবে এক দিনের বিশ্বকাপ। এই দুই প্রতিযোগিতার চূড়ান্ত সূচিও প্রকাশ হয়নি। এক দিনের বিশ্বকাপের পর নভেম্বরে আবার ভারত সফরে আসবে অস্ট্রেলিয়া। পাঁচটি ২০ ওভারের ম্যাচে মুখোমুখি হবে দু’দল। এই সিরিজ়ের পর দক্ষিণ আফ্রিকা সফর রয়েছে ভারতীয় দলের। ২০২৩ সালের ডিসেম্বর এবং ২০২৪ সালের জানুয়ারির এই সিরিজ়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত খেলবে দু’টি টেস্ট, তিনটি করে এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচ।

পুরুষদের মতো না হলেও মহিলা দলের জন্যও রয়েছে ব্যস্ত সূচি। ১৯ জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ় খেলবেন হরমনপ্রীতরা। প্রতিযোগিতার তৃতীয় দেশ ওয়েস্ট ইন্ডিজ়। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই প্রতিযোগিতায় ভারতের প্রথম খেলা ১২ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে। ভারতের গ্রুপে রয়েছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ় আয়ারল্যান্ডও। বিশ্বকাপের পর মার্চে হবে মহিলাদের প্রথম আইপিএল।

আইপিএলের পর লম্বা বিশ্রাম রয়েছে মহিলা ক্রিকেটারদের। তিন মাস কোনও সিরিজ় নেই তাঁদের। জুন মাসে বাংলাদেশ সফরে যাবে ভারতীয় মহিলা দল। বাংলাদেশে তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন হরমনপ্রীতরা। সেপ্টেম্বরে ঘরের মাঠে বছরের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ় খেলবেন মহিলা ক্রিকেটাররা। তিনটি করে এক দিনের সিরিজ় এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দু’দল। অক্টোবরে ভারত সফরে আসবে নিউ জ়িল্যান্ডের মহিলা ক্রিকেট দল। এই সিরিজ়েও হবে তিনটি করে এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচ। নভেম্বরের শেষে ভারতে আসবে ইংল্যান্ডের মহিলা দল। পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ হবে এই সিরিজ়ে। ২০২৩ সালের একমাত্র টেস্ট ম্যাচটি হরমনপ্রীতরা খেলবেন ডিসেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement