WTC Final 2023

রংবেরঙের রবারের বলে অনুশীলন! টেস্ট বিশ্বকাপের আগে কী ভাবে প্রস্তুত হচ্ছেন বিরাটেরা?

৭ জুন থেকে ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামছে ভারত। তার আগে বিশেষ ফিল্ডিং অনুশীলন করছেন ভারতীয় ক্রিকেটারেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৮:২৮
Virat Kohli

ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে অনুশীলনে বিরাট কোহলি। ছবি: টুইটার

গত বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের হারের একটা কারণ ছিল খারাপ ফিল্ডিং। এ বার যাতে সে রকম না হয় তার জন্য আগে থেকে সক্রিয় ভারতীয় দল। বিশেষ করে ইংল্যান্ডের আবহাওয়ায় যাতে ক্যাচ ধরতে কোনও সমস্যা না হয় তার জন্য বিশেষ প্রস্তুতি সারছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। রংবেরঙের রবারের বলে অনুশীলন করতে দেখা যাচ্ছে তাঁদের।

ইংল্যান্ডের আরুনডেলে প্রস্তুতি সারছে ভারতীয় দল। সেখানেই ক্রিকেটারদের লাল, হলুদ, সবুজ রঙের রবারের বলে ক্যাচ ধরতে দেখা গিয়েছে। এই বলগুলিকে বলা হয় ‘রিয়্যাকশন বল’। সাধারণত, ইংল্যান্ড ও নিউ জ়িল্যান্ডে এই ধরনের বলে ক্যাচিং প্রস্তুতি সারেন ক্রিকেটারেরা। কারণ, এই ধরনের বল ওজনে হালকা হয়। ফলে হাওয়ায় যে কোনও মুহূর্তে বলের দিক পরিবর্তন হতে পারে। তাই এই বলে অনুশীলন করলে ক্যাচ ধরতে সুবিধা হয় ক্রিকেটারদের।

Advertisement

এই প্রসঙ্গে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত এক কোচ সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘ইংল্যান্ড ও নিউ জ়িল্যান্ডে ঘাসের নীচে আর্দ্রতা থাকে। সেই কারণে বল অনেক বেশি সুইং হয়। ফলে এই দুই দেশে ব্যাটের কানায় লেগে বল যখন ফিল্ডারের কাছে যায় তখন হঠাৎ দিক পরিবর্তন করে। ফলে ক্যাচ ধরা অনেক কঠিন হয়। তাই এই বিশেষ বলে অনুশীলন করছেন ভারতীয় ক্রিকেটারেরা।’’

কিন্তু বিভিন্ন রঙের বলে অনুশীলন করার কি আলাদা কোনও কারণ রয়েছে? সেই কোচ বলেছেন, ‘‘অনেক সময় শেষ মুহূর্তে ফিল্ডারদের বল দেখতে সমস্যা হয়। ফলে ক্যাচ ফস্কে যেতে পারে। কিন্তু বিভিন্ন রঙের বলে অনুশীলন করলে তাদের চোখেরও একটা অনুশীলন হয়। এতে বল দেখতে সুবিধা হয়।’’

৭ জুন থেকে ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামছে ভারত। আগের বার নিউ জ়িল্যান্ডের কাছে তাদের হারতে হয়েছিল। তাই এ বার জিততে মরিয়া বিরাট, রোহিতেরা। সেই কারণে পুরোদমে অনুশীলন করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement