India Vs Bangladesh

পরাগের সঙ্গে বাংলায় কথা সঞ্জুর, তার পরেই আউট মেহেদি! অবাক গাওস্কর

দিল্লিতে বাংলাদেশের বিরুদ্ধে বল হাতে মেহেদি হাসান মিরাজকে আউট করেন রিয়ান পরাগ। সেই উইকেটের আগে তাঁর সঙ্গে বাংলায় কথা বলেছিলেন সঞ্জু স্যামসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৫:৩৮
cricket

সঞ্জু স্যামসন ও রিয়ান পরাগের জুটি সফল বাংলাদেশের বিরুদ্ধে। দেখে অবাক সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

ভারত-বাংলাদেশ দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলায় কথা বললেন সঞ্জু স্যামসন। বাংলাদেশের ইনিংসের ১১তম ওভারে মেহেদি হাসান মিরাজকে আউট করেন রিয়ান পরাগ। সেই উইকেটের আগে তাঁর সঙ্গে বাংলায় কথা বলেছিলেন সঞ্জু। তাঁর এই দক্ষতায় মুগ্ধ সুনীল গাওস্কর।

Advertisement

তখন ক্রিজ়ে ছিলেন মেহেদি ও মাহমুদুল্লা। ওভারের পঞ্চম বলে একটি সিঙ্গল নেন মাহমুদুল্লা। তখনই সঞ্জু পরাগকে বলেন, “খুব ভাল।” সে কথা শুনে পরাগ হাসেন। তাঁর পরের বলটিই উইকেট ছেড়ে বেরিয়ে লং অফের উপর দিয়ে মারার চেষ্টা করেন মেহেদি। ক্যাচ আউট হয়ে ফেরেন তিনি। ২ ওভার বল করে ১৬ রান দিয়ে ১টি উইকেট নেন পরাগ।

সঞ্জু সেই ওভারের আগে বরুণ চক্রবর্তীর সঙ্গে দক্ষিণ ভারতের ভাষায় কথা বলছিলেন। দু’জনেই দক্ষিণ ভারতের ক্রিকেটার। সুতরাং সে ভাষায় তাঁরা কথা বলতেই পারেন। কিন্তু যে ভাবে তিনি বাংলা বললেন তাতে অবাক হয়ে যান ধারাভাষ্যকার গাওস্কর। তিনি বলেন, “সঞ্জু বাংলায় কথা বলল। সেটা শুনেই হয়তো মেহেদি রেগে বড় শট খেলতে গিয়ে আউট হল। সঞ্জুর এই গুণটাও আছে।”

মাঠে উইকেটের পিছনে দস্তানা হাতে দাঁড়ানো ছাড়াও একটি কাজ থাকে উইকেটরক্ষকের। সেটি হল বোলারের সঙ্গে আলোচনা চালানো। বোলারের বল কোথায় পড়ছে, তাঁর কী ভাবে বল করা উচিত, সেটা উইকেটরক্ষক সবচেয়ে ভাল বুঝতে পারেন। বিভিন্ন সময়ে উইকেটের পিছন থেকে বিভিন্ন পরামর্শ দেন তাঁরা। ভারতের ক্ষেত্রে মহেন্দ্র সিংহ ধোনি খুব ভাল এই বিষয়টি করতেন। যে দলের ক্রিকেটারেরা হিন্দি বোঝেন না, তাঁদের বিরুদ্ধে খেলার সময় হিন্দিতে কথা বলতেন তিনি। অনেক সময় বোলারের সঙ্গে উইকেটরক্ষক নিজের মাতৃভাষাতেও কথা বলেন, যাতে প্রতিপক্ষ ব্যাটার বুঝতে না পারেন। কিন্তু এ ক্ষেত্রে বাংলাদেশের ব্যাটারের বিরুদ্ধে বাংলাতেই কথা বললেন সঞ্জু। অবাক করলেন তিনি।

আরও পড়ুন
Advertisement