Joe Root

৬ নজির: মুলতানে পাকিস্তানের বিরুদ্ধে নিজের ষষ্ঠ দ্বিশতরানের পর গড়লেন ইংল্যান্ডের রুট

মুলতানে প্রথম টেস্টে দ্বিশতরান করেছেন জো রুট। পাকিস্তানের বিরুদ্ধে এই ইনিংসের পরে ছ’টি নজির গড়েছেন ইংল্যান্ডের ব্যাটার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৩:৫১
cricket

বৃহস্পতিবার মুলতানে পাকিস্তানের বিরুদ্ধে দ্বিশতরানের পর উল্লাস ইংল্যান্ডের জো রুটের। ছবি: সমাজমাধ্যম।

ব্যাট করতে নামলেই নজির গড়ছেন জো রুট। মুলতানে প্রথম টেস্টে দ্বিশতরান করেছেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে এই ইনিংসের পরে ছ’টি নজির গড়েছেন ইংল্যান্ডের ব্যাটার।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের চতুর্থ দিন দ্বিশতরান করেন রুট। তাঁকে সাহায্য করে পাকিস্তানের ফিল্ডিং। নাসিম শাহের বলে ১৮৬ রানের মাথায় রুটের ক্যাচ ছাড়েন বাবর আজ়ম। সেই সুযোগ কাজে লাগান তিনি। ৩০৫ বলে দ্বিশতরান করেন। মাইল ফলকের পরে হেলমেট খুলে সাজঘরের দিকে ব্যাট তোলেন। তার পর আবার ব্যাট করা শুরু করেন। শেষ পর্যন্ত আঘা সলমনের বলে ২৬২ রান করে আউট হন রুট।

রুটের ছয় নজির—

সচিন, সহওয়াগ, মিয়াঁদাদদের ক্লাবে রুট

টেস্টে নিজের ষষ্ঠ দ্বিশতরান করেছেন রুট। তিনি ছাপিয়ে গিয়েছেন রাহুল দ্রাবিড়, অ্যালিস্টার কুক ও গ্রেম স্মিথকে। তাঁদের প্রত্যেকের পাঁচটি করে দ্বিশতরান রয়েছে। রুট যে ক্লাবে ঢুকে পড়েছেন সেখানে রয়েছেন সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগ, রিকি পন্টিং, মারভান আতাপাত্তু, কেন উইলিয়ামসন, জাভেদ মিয়াঁদাদ ও ইউনিস খান। তাঁদের প্রত্যেকের টেস্টে ছ’টি করে দ্বিশতরান রয়েছে।

কোহলির পরেই রুট

সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান রয়েছে বিরাট কোহলির। তিন ফরম্যাট মিলিয়ে তাঁর রান ২৭,০৪১। ইংল্যান্ডের প্রথম ও সক্রিয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০,০০০ রান হয়েছে রুটের।

ইংল্যান্ডের হয়ে সর্বাধিক দ্বিশতরান

ইংল্যান্ডের হয়ে সর্বাধিক দ্বিশতরানের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রুট। তাঁর ছ’টি দ্বিশতরান রয়েছে। শীর্ষে ওয়াল্টার হ্যামন্ড। তাঁর দ্বিশতরানের সংখ্যা সাতটি।

পাকিস্তানের বিরুদ্ধে নজির

১৯৬২ সালে টেড ডেক্সটেরের পর ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসাবে পাকিস্তানের মাটিতে দ্বিশতরান করলেন রুট। পাকিস্তানের বিরুদ্ধে এটি তাঁর দ্বিতীয় দ্বিশতরান। তিনি ইংল্যান্ডের একমাত্র ব্যাটার যাঁর এই কীর্তি রয়েছে।

বিদেশের মাটিতে সর্বাধিক দ্বিশতরান

এই তালিকায় জায়গা করে নিয়েছেন রুট। বিদেশের মাটিতে চারটি দ্বিশতরান হয়েছে তাঁর। গ্রেম স্মিথেরও বিদেশে চারটি দ্বিশতরান রয়েছে। বিদেশের মাটিতে পাঁচটি দ্বিশতরান করেছেন ডন ব্র্যাডম্যান, ওয়াল্টার হ্যামন্ড, ব্রায়ান লারা, কুমার সঙ্গকারা ও ইউনিস খান।

সবচেয়ে বেশি দেশে দ্বিশতরান

পাঁচটি দেশে দ্বিশতরান করেছেন রুট। এই কীর্তি রয়েছে ব্রায়ান লারারও। কুমার সঙ্গকারা ও ইউনিস খান ছ’টি দেশে দ্বিশতরান করেছেন।

আরও পড়ুন
Advertisement