Curry Leaves

শখের কারিপাতা গাছটি ঠিকমতো বেড়ে উঠছে না, কোন ভুলে এমন হতে পারে?

কারিপাতা গাছের বেড়ে ওঠার জন্য সঠিক পরিচর্যা প্রয়োজন। কী ভাবে গাছের যত্ন নেবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৭:২৬
কারিপাতা গাছের পরিচর্যা কী ভাবে করবেন?

কারিপাতা গাছের পরিচর্যা কী ভাবে করবেন? ছবি: সংগৃহীত।

উপমা হোক বা চিঁড়ের পোলাও রান্নায় কয়েকটি কারিপাতা ফেলে দিলে স্বাদ বদলে যায়। দক্ষিণী খাবারে ব্যবহৃত এই মশলার চল এখন বাঙালি হেঁশেলেও। কিন্তু বাঙালি খাবারে তো রোজ কারিপাতা দরকার হয় না। মাঝেমধ্যে প্রয়োজন পড়ে। সেই জন্যেই শখ করে কারিপাতা গাছ বসিয়েছিলেন। যাতে আর বাজারে ছুটতে না হয়, দরকারে বাড়ির বাগান থেকেই কারিপাতা পাওয়া যায়। সেই কারিপাতা গাছের বাড়বৃদ্ধি ঠিকমতো হচ্ছে না? জেনে নিন, কোন ভুলে এমনটা হতে পারে? কী ভাবে গাছের যত্ন নেবেন?

Advertisement

মাটি

সূর্যালোক এবং জলের পাশাপাশি গাছের বাড়বৃদ্ধির জন্য উপযুক্ত মাটি প্রয়োজন। তবে যে কোনও মাটি নয়। কারিপাতার গাছের বৃদ্ধির জন্য মাটি, কম্পোস্ট এবং কোকোপিট মিশিয়ে নিন। এতে গাছ দ্রুত বৃদ্ধি পাবে।

সূর্যালোক

চারা যখন একদম ছোট, তখন কিন্তু চড়া রোদে নয়, বরং ছায়ায় রাখতে হবে। আবার চারা বড় হয়ে গেলে সরাসরি সূর্যালোকের প্রয়োজন। যে জায়গায় কারিপাতা গাছটি বেড়ে উঠছে, সেখানে ঠিকমতো রোদ পড়ে কি না, দেখে নিন।

জল

যে কোনও গাছের বেড়ে ওঠার জন্য জল দরকার। কিন্তু, কতটা? কারিপাতা গাছে নিয়মিত জল দেওয়া দরকার, কিন্তু সেই জল যদি টবের মাটিতে জমতে শুরু করে, তবে গোড়া পচে যেতে পারে। তাই যে টবে গাছ বসাচ্ছেন, সেটিতে জল নিষ্কাশনের ব্যবস্থা যথাযথ রয়েছে কি না, দেখে নিন।

কাটছাঁট

কারিপাতা গাছ ঠিকমতো বেড়ে না উঠলে, তার ডালপালা ছাঁটতে হবে। সঠিক পদ্ধতিতে তা করতে হবে। সেটি না করলে কিন্তু গাছের বৃদ্ধি ঠিকমতো না-ও হতে পারে।

ম্যাগনেশিয়াম

কারিপাতা গাছের বৃদ্ধির জন্য ম্যাগনেশিয়াম প্রয়োজন। মাটিতে এই উপাদানের ঘাটতি হলে, গাছ ঠিকমতো না-ও বাড়তে পারে। ২ লিটার জলে ১ চা-চামচ ইপসম সল্ট মিশিয়ে গাছের গোড়ায় দিন। মাসে তা এক বার দিলেই চলবে।

আরও পড়ুন
Advertisement