ICC ODI World Cup 2023

৭ নজির: বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচে কী কী কীর্তি গড়লেন ভারত অধিনায়ক রোহিত

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়কের ৮৭ রান দলকে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠতে সাহায্য করেছে। এই ম্যাচে ৭টি নজির গড়েছেন রোহিত। তার মধ্যে কয়েকটি আবার রেকর্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১১:৪০
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ব্যাটিংকে সামলেছেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের ৮৭ রান দলকে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠতে সাহায্য করেছে। পরে বোলারদের দাপটে ম্যাচ জিতেছে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে ৭টি নজির গড়েছেন রোহিত। তার মধ্যে কয়েকটি আবার রেকর্ড।

Advertisement

১) রোহিত ভারতের সপ্তম অধিনায়ক যিনি ১০০ বা তার বেশি ম্যাচে নেতৃত্ব দিলেন। ইংল্যান্ড ম্যাচ ছিল অধিনায়ক হিসাবে রোহিতের শততম ম্যাচ।

২) আন্তর্জাতিক স্তরে অধিনায়কদের মধ্যে জয়ের শতাংশ সব থেকে বেশি রোহিতের। তাঁর অধীনে ১০০টি ম্যাচের মধ্যে ৭৪টি ম্যাচ জিতেছে ভারত। অর্থাৎ, অধিনায়ক হিসাবে রোহিতের জয় ৭৪ শতাংশ। রোহিতই ভারতের প্রথম অধিনায়ক যিনি কোনও বিশ্বকাপের প্রথম ছ’টি ম্যাচের ছ’টিতেই জিতেছেন।

৩) এক ক্যালেন্ডার বছরে ছক্কা মারার নিরিখে ক্রিস গেলকে ছুঁয়ে ফেলেছেন রোহিত। দু’জনেরই এক ক্যালেন্ডার বছরে ৫৬টি ছক্কা আছে। এবি ডি’ভিলিয়ার্সের রয়েছে ৫৮টি ছক্কা। অর্থাৎ, এই বিশ্বকাপে আর তিনটি ছক্কা মারলেই এক ক্যালেন্ডার বছরে সব থেকে বেশি ছক্কা মারার রেকর্ড গড়বেন রোহিত।

৪) রোহিত পঞ্চম ভারতীয় ব্যাটার যাঁর আন্তর্জাতিক ক্রিকেটে ১৮, ০০০ বা তার বেশি রান রয়েছে। রোহিতের আগে যে চার জন রয়েছেন তাঁরা হলেন সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, রাহুল দ্রাবিড় ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

৫) ভারতের ষষ্ঠ অধিনায়ক হিসাবে এক ক্যালেন্ডার বছরে ১০০০ বা তার বেশি রান করেছেন রোহিত। সচিন (১৯৯৭), মহম্মদ আজহারউদ্দিন (১৯৯৮), সৌরভ (২০০০,২০০২), মহেন্দ্র সিংহ ধোনি (২০০৮, ২০০৯) ও বিরাট (২০১৭, ২০১৮, ২০১৯) এর আগে এই কীর্তি করেছেন।

৬) এক দিনের বিশ্বকাপে ১২টি অর্ধশতরান করেছেন রোহিত। বিরাট, শাকিব আল হাসান ও কুমার সঙ্গকারাকে ছুঁয়েছেন তিনি। তাঁর থেকে বেশি অর্ধশতরান এখন এক মাত্র সচিনের (১৫) রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

৭) বিশ্বকাপে ম্যাচের সেরার পুরস্কারের সংখ্যায় অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাকে টপকে গিয়েছেন রোহিত। ভারত অধিনায়কের এখন সাতটি ম্যাচের সেরার পুরস্কার রয়েছে। তাঁর আগে একমাত্র সচিন। বিশ্বকাপে ন’বার ম্যাচের সেরা হয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement