Virat Kohli

বাংলাদেশ ম্যাচে বিশ্বরেকর্ড গড়তে পারেন কোহলি, বিরাট মাইলফলক শুধু সময়ের অপেক্ষা

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত ৫৬৬টি ইনিংসে ২৫,৯২৩ রান করেছেন বিরাট। ২৬,০০০ রান করতে আর ৭৭ রান বাকি। বিরাট সেই রান করতে এখনও হাতে ৩৪টি ইনিংস পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১০:৫৯
Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

বাংলাদেশের বিরুদ্ধে ব্যাট করতে নেমে বিশ্বরেকর্ড গড়তে পারেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৬,০০০ রান করতে পারেন বিরাট। মাইলফলকে পৌঁছতে আর মাত্র ৭৭ রান করতে হবে কোহলিকে। বাংলাদেশ ম্যাচেই হয়ে যেতে পারে সেই রান।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত ৫৬৬টি ইনিংসে ২৫,৯২৩ রান করেছেন বিরাট। ২৬,০০০ রান করতে আর ৭৭ রান বাকি। বিরাট সেই রান করতে এখনও হাতে ৩৪টি ইনিংস পাবেন। অর্থাৎ, তিনি যদি পরের ৩৪টি ইনিংসের মধ্যে ৭৭ রান করতে পারেন তা হলেই দ্রুততম ২৬ হাজারি হবেন। আর যদি বাংলাদেশের বিরুদ্ধে ৭৭ বা তার বেশি রান করেন তা হলে বাকিদের থেকে ৩৩ ইনিংস আগেই এই রেকর্ড গড়বেন তিনি।

এত দিন এই নজির ছিল সচিন তেন্ডুলকরের দখলে। ৬০১টি ইনিংসে ২৬,০০০ রান করেছিলেন তিনি। বৃহস্পতিবার পুণেতে সেই রেকর্ড ভেঙে ফেলতে পারেন বিরাট।

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তিন জন ব্যাটারের ২৬ হাজারের বেশি রান আছে। শীর্ষে সচিন। ৭৮২টি ইনিংসে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা। ৬৬৬টি ইনিংসে ২৮,০১৬ রান রয়েছে তাঁর। ৬৬৮টি ইনিংসে ২৭,৪৮৩ রান করে তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

বিরাটের ঠিক আগেই রয়েছেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে। ৭২৫টি ইনিংসে ২৫,৯৫৭ রান করেছেন তিনি। অর্থাৎ, বাংলাদেশের বিরুদ্ধে ৩৫ রান করলেই জয়বর্ধনেকে টপকে আন্তর্জাতিক ক্রিকেটে রানের তালিকায় চার নম্বরে চলে আসবেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement