India vs Australia

রোহিতদের পায়ে কুড়ুল মেরেছেন দ্রাবিড়ই! কোচের কারণেই খারাপ হাল ভারতীয় ব্যাটিংয়ের

ইনদওরে প্রথম ইনিংসে ব্যর্থ ভারতীয় ব্যাটিং। ১০৯ রানে অলআউট হয়ে গিয়েছে পুরো দল। ব্যাটারদের ব্যর্থতার জন্য দায়ী রাহুল দ্রাবিড় নিজেই। তাঁর সিদ্ধান্তের খেসারত দিতে হচ্ছে রোহিতদের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৫:৫৮
Picture of Rahul Dravid

ভারতীয় কোচের সিদ্ধান্তেই ঘূর্ণি পিচ ইনদওরে। তারই খেসারত দিতে হচ্ছে রোহিত শর্মাদের। —ফাইল চিত্র

ইনদওরে তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে দাঁড়াতে পারেনি ভারতীয় ব্যাটিং। আয়ারাম-গয়ারাম দশা রোহিত শর্মা, বিরাট কোহলিদের। কিন্তু কেন এত খারাপ খেললেন ভারতীয় ব্যাটাররা? তার একটা বড় কারণ ইনদওরের পিচ। তৃতীয় ওভার থেকে বল ঘুরেছে সেখানে। তার ফায়দা তুলেছেন অস্ট্রেলিয়ার বোলাররা। কেন এ রকম ঘূর্ণি উইকেট তৈরি হল? তার জন্য দায়ী রাহুল দ্রাবিড় নিজেই। ভারতীয় কোচের কারণেই ব্যাটিংয়ের এত খারাপ হাল।

২৬ ফেব্রুয়ারি ইনদওরে পৌঁছে গিয়েছিলেন রাহুল দ্রাবিড়। সোজা চলে যান মাঠে। তার পর থেকে পিচের নজরদারি করেছেন তিনি। হোলকার স্টেডিয়ামের এক আধিকারিক জানিয়েছেন, দ্রাবিড়কে তিনটি পিচ দেখানো হয়েছিল। তিনি নিজের পছন্দের পিচ বেছে নিয়েছেন।

Advertisement

ওই আধিকারিক বলেছেন, ‘‘মাঠে তিনটি পিচ দেখানো হয়েছিল দ্রাবিড়কে। একটি পিচ পুরো পাটা। ব্যাটারদের স্বর্গ ছিল সেই পিচ। তার পাশের পিচ ছিল অনেকটা নাগপুরের মতো। পিচের কোনও কোনও জায়গা শুকনো ছিল। তৃতীয় পিচটা ছিল পুরো শুকনো। দ্রাবিড় সেই পিচ বেছে নিয়েছিলেন।’’

Pitch of Indore test

ইনদওরের এই পিচ নিয়েই প্রশ্ন উঠছে। ছবি: টুইটার

সেখানেই থেমে থাকেননি দ্রাবিড়। তিনি দাঁড়িয়ে থেকে পিচে রোলার চালিয়েছেন বলে জানিয়েছেন ওই আধিকারিক। তাঁর কথায়, ‘‘দ্রাবিড় পিচে জল দিতে নিষেধ করেছিলেন। শুধু রোলার চালাতে বলেছিলেন। দ্রাবিড়ের কথা মতো সব করা হয়েছিল। ঘাস ছেঁটে ফেলা হয়েছিল।’’

রোলার চালানোর পরে ঢেকে রাখা হয়েছিল হোলকার স্টেডিয়ামের সেই পিচ। তার ফলে পিচ আরও শুকিয়ে গিয়েছে। ম্যাচের দিন সকালে যখন পিচের ঢাকা খোলা হয় তখন দেখা যায় তার রং বদলে গিয়েছে। র‌্যাঙ্ক টার্নারে পরিণত হয়েছে পিচ। তার ফলে তৃতীয় ওভার থেকেই পিচ ভাঙতে শুরু করেছে। তার ফায়দা তুলেছেন অসি স্পিনাররা।

চলতি সিরিজ়ে প্রথম টেস্ট থেকেই পিচ নিয়ে বিতর্ক চলছে। নাগপুরে প্রথম টেস্টের আগে পিচ নিয়ে অভিযোগ করেছিল অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম। দিল্লিতে দ্বিতীয় টেস্টেও দেখা গিয়েছে ঘূর্ণি পিচ। দু’টি টেস্টই আড়াই দিনে শেষ হয়ে গিয়েছে। আইসিসি পিচ দু’টিকে ‘অ্যাভারেজ’ অর্থাৎ সাধারণ মানের বলেছে। তার পরেও ইনদওরে সেই ঘূর্ণি পিচ তৈরি করলেন দ্রাবিড়। তার খেসারত দিতে হচ্ছে নিজেদেরই। প্রথম দিনই পিছিয়ে পড়েছেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement