India vs Australia

‘মলম বিতর্ক’-এ বড় শাস্তি জাডেজাকে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততেই ঘোষণা আইসিসির

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠের মধ্যে আঙুলে মলম লাগাতে দেখা গিয়েছিল রবীন্দ্র জাডেজাকে। সেই জন্য শাস্তি পেলেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জেতার সঙ্গে সঙ্গেই জানাল আইসিসি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪০
Ravindra Jadeja took 5 wickets in Nagpur test

শাস্তি পেলেন রবীন্দ্র জাডেজা। ছবি: আইসিসি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠের মধ্যে আঙুলে মলম লাগাতে দেখা গিয়েছিল রবীন্দ্র জাডেজাকে। সেই জন্য শাস্তি পেলেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জেতার সঙ্গে সঙ্গেই তা জানাল আইসিসি। জাডেজার ম্যাচ ফি-র ২৫ শতাংস কেটে নেওয়া হবে বলে জানিয়েছে তারা। সেই সঙ্গে তাঁকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ইনিংসে বল করার সময় মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজকে দেখা যায় জাডেজাকে মলমের মতো কিছু দিতে। সেই নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে প্রশ্ন ওঠে। বল বিকৃত করা হচ্ছে কি না সেই নিয়েও অনেকে চর্চা শুরু করে দেন। টেস্টের প্রথম দিন অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে একাই শেষ করে দেন জাডেজা। ৫ উইকেট নেন তিনি। চোট সারিয়ে পাঁচ মাস পর মাঠে নেমেছেন জাডেজা। ম্যাচের সেরাও হয়েছেন তিনি। কিন্তু আঙুলে মলম লাগানোর জন্য শাস্তি পেতে হল তাঁকে। আম্পায়ারকে জিজ্ঞেস না করে মলম লাগানোর জন্যই শাস্তি দেওয়া হল বলে জানিয়েছে আসিসি। জাডেজার আঙুলে মলম লাগানোর ছবি অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম পোস্ট করে লেখে, “আকর্ষণীয়! অস্ট্রেলিয়া বনাম ভারত ম্যাচের এই ছবি অনেক প্রশ্ন তুলে দিয়েছে। চর্চা হচ্ছে এই ঘটনা নিয়ে।”

Advertisement

জাডেজার বিরুদ্ধে বল বিকৃত করার কোনও অভিযোগ করেনি আইসিসি। ক্রিকেটের নিয়মক সংস্থা জানিয়েছে যে, মাঠের আম্পায়ারকে জিজ্ঞেস করে তবেই আঙুলে মলম লাগানো উচিত ছিল জাডেজার। সেটা না করার জন্যই শাস্তি দেওয়া হলে ভারতের অলরাউন্ডারকে। জাডেজা এই শাস্তি মেনে নিয়েছেন। সেই কারণে এই ঘটনার আর কোনও তদন্ত হবে না। ম্যাচ রেফারি মেনে নিয়েছেন যে ব্যথা কমানোর জন্যই মলম লাগিয়েছিলেন জাডেজা। এর ফলে বল বিকৃত হয়নি।

ভারতীয় দল ম্যাচ রেফারির কাছে ওই ঘটনার ভিডিয়ো জমা দিয়েছিল। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্টের কাছে অস্ট্রেলিয়া দল কোনও অভিযোগ করেনি বলেই জানা গিয়েছে। ম্যাচ রেফারি নিজে থেকেই ঘটনাটি সম্পর্কে জানতে চেয়েছিলেন। প্রশ্ন ওঠে, জাডেজা আঙুলে কী লাগাচ্ছিলেন? ভারতীয় বোর্ডের তরফে সংবাদ সংস্থা পিটিআই-কে জানানো হয়েছে যে, আঙুলে ব্যথা রয়েছে জাডেজার। সেই কারণে ব্যথা কমানোর মলম লাগাচ্ছিলেন তিনি। ম্যাচ রেফারিকেও সেই কথাই বলেছিল ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement