Jay Shah

বিশ্ব ক্রিকেটের শীর্ষে গিয়ে দিন-রাতের টেস্ট নিয়ে উল্টো সুর জয় শাহের, কী করবে ভারতীয় বোর্ড

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব থাকাকালীন দিন-রাতের টেস্ট আয়োজনে আগ্রহী ছিলেন না জয় শাহ। কিন্তু আইসিসির চেয়ারম্যান হওয়ার পরে উল্টো কথা বললেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৭:২০
cricket

জয় শাহ। —ফাইল চিত্র।

দিন-রাতের টেস্ট নিয়ে কী ভাবছেন জয় শাহ? ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব থাকাকালীন দিন-রাতের টেস্ট আয়োজনে আগ্রহী ছিলেন না তিনি। কিন্তু আইসিসির চেয়ারম্যান হওয়ার পরে অন্য কথা বললেন শাহ। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, ভারতীয় বোর্ড এ বার কোন পথে যাবে।

Advertisement

চলতি মাসেই একটি সাক্ষাৎকারে দিন-রাতের টেস্ট নিয়ে নিয়ে মুখ খুলেছিলেন শাহ। তিনি বলেন, “ভারতে গোলাপি বলের টেস্ট দু’দিনে শেষ হয়ে যায়। ফলে দর্শক, সম্প্রচারকারীদের অনেক টাকা নষ্ট হয়। তাদের আবেগের দিকেও খেয়াল রাখতে হবে আমাদের। আপনি যদি পাঁচ দিনের ম্যাচের টিকিট কেটে দু’-তিন দিন খেলা দেখার সুযোগ পান তা হলে সেটা ভুল। অর্থ ফেরতের ব্যবস্থাও নেই। তাই এ ব্যাপারে আমি কিছুটা আবেগপ্রবণ।” শাহের এই মন্তব্য থেকে পরিষ্কার ছিল, দেশের মাটিতে দিন-রাতের টেস্ট আয়োজন করতে চাইছে না ভারতীয় বোর্ড। ২০২২ সালের মার্চ মাসের পর থেকে আর দিন-রাতের টেস্ট হয়নি ভারতের মাটিতে।

ভারতে এখনও পর্যন্ত যে তিনটি দিন-রাতের টেস্ট হয়েছে, প্রতিটিই তিন দিনের মধ্যে শেষ হয়ে গিয়েছে। এর মধ্যে আমদাবাদে একটি টেস্ট শেষ হয়ে গিয়েছিল দু’দিনেই। ইংল্যান্ডের বিরুদ্ধে ছিল সেই ম্যাচ। বিদেশে দিন-রাতের টেস্টের ভারতের একমাত্র ম্যাচ ২০২১-এ অ্যাডিলেডে। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারত। সেই কারণেই, এ বার অস্ট্রেলিয়া সফরে ভারত দিন-রাতের টেস্ট খেলতে চায়নি। কিন্তু শেষ পর্যন্ত একটি দিন-রাতের টেস্ট খেলতে হবে তাদের।

তবে আইসিসির চেয়ারম্যান হওয়ার পরে দিন-রাতের টেস্ট নিয়ে ইতিবাচক কথা বলেছেন শাহ। টেস্ট ক্রিকেটের উন্নতি নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, “হতে পারে এখন টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমা। কিন্তু আমাদের ভুললে চলবে না যে ক্রিকেটের ভিত হল টেস্ট। তাই সকলে যাতে ক্রিকেটের বড় ফরম্যাট খেলতে চায় সে দিকে নজর দিতে হবে। টেস্টকে আরও জনপ্রিয় করে তুলতে হবে। এখন টি-টোয়েন্টির মতো টেস্টেও দর্শকেরা মাঠ ভরাচ্ছেন। এটা ভাল ছবি। দিন-রাতের টেস্ট শুরু হয়েছে। সেটাও আকর্ষণীয়।” অর্থাৎ, দিন-রাতের টেস্টের আকর্ষণের কথা উঠে এসেছে তাঁর মুখে।

এই পরিস্থিতিতে কী করবে ভারতীয় ক্রিকেট বোর্ড? শাহ চলে যাওয়ার পরে নতুন সচিব নির্বাচিত হবে। যিনি দায়িত্ব নেবেন, তিনি কি তা হলে ভারতে আবার দিন-রাতের টেস্ট আয়োজন করার কথা ভাববেন। না কি বোর্ড সচিব থাকার সময় শাহ যা বলেছিলেন, সেই পথেই চলবেন? ভারত যদি দিন-রাতের টেস্ট খেলতে না চায়, তা হলে আইসিসি-র চেয়ারম্যান হিসাবে শাহ কি বিসিসিআইকে চাপ দেবেন? আপাতত ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে দেশের মাটিতে কোনও দিন-রাতের টেস্ট খেলবে না ভারত। সিদ্ধান্ত বদল হলে পরের বছরে হবে। তাই সময় রয়েছে ভারতীয় বোর্ডের হাতে।

আরও একটি বিষয় উঠে আসছে। ভারতীয় বোর্ডের সচিব থাকাকালীন শাহ শুধু দেশের ক্রিকেটের কথা ভেবেছেন। দেশের মাটিতে দিন-রাতের টেস্টের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন। কিন্তু আইসিসির চেয়ারম্যান হওয়ার পরে তাঁকে গোটা বিশ্বের ক্রিকেট নিয়ে ভাবতে হচ্ছে। ভারত আগ্রহী না হলেও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ডের মতো দেশও যে দিন-রাতের টেস্ট খেলতে চাইবে না, তা নয়। তাই সব দিক ভাবতে হবে শাহকে। সেই কারণেই হয়তো দিন-রাতের টেস্ট নিয়ে ইতিবাচক কথা বলেছেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement