Virat Kohli

অলিম্পিক্সে ক্রিকেট, মাঠের বাইরে থেকেও কী ভাবে প্রভাব খাটিয়েছিলেন বিরাট কোহলি?

২০২৮ অলিম্পিক্সে হয়তো দেখা যাবে না তাঁকে। কিন্তু ক্রিকেট খেলাকে অলিম্পিক্সে ঢোকাতে অন্যতম সেরা ভূমিকা পালন করেছেন বিরাট কোহলি। কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ২০:২৯
cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

২০২৮ অলিম্পিক্সে ক্রিকেট খেলতে হয়তো দেখা যাবে না তাঁকে। কিন্তু ক্রিকেট খেলাকে অলিম্পিক্সে ঢোকাতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ডের অবদানও কম নয়। সোমবার আনুষ্ঠানিক ভাবে অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়ার পর লস অ্যাঞ্জেলেস গেমসের আয়োজকেরাই কোহলির কথা সবার আগে তুলে ধরেছেন।

Advertisement

প্রথম সারির ক্রিকেট খেলে মাত্র কয়েকটি দেশ। অলিম্পিক্সের অনেক দেশেই ক্রিকেটের প্রচলন নেই। তা সত্ত্বেও গোটা বিশ্বে তুমুল জনপ্রিয়তা রয়েছে কোহলির। আমেরিকার বড় বড় ক্রীড়াতারকার থেকেও তাঁর সমাজমাধ্যমের ফলোয়ার সংখ্যা অনেক বেশি। সোমবার সেটাই উঠে এসেছে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের আয়োজক কমিটির স্পোর্টস ডিরেক্টর নিকোলো কামপ্রিয়ানির মুখে।

নিকোলো বলেছেন, “আমার বন্ধু কোহলির সমাজমাধ্যমে ৩৪ কোটি ফলোয়ার রয়েছে। লেব্রন জেমস (এনবিএ বাস্কেটবল তারকা), টম ব্র্যাডি (আমেরিকার ফুটবলের তারকা) এবং টাইগার উডসের (গলফ তারকা) মিলিত ফলোয়ারের থেকেও বেশি। লস অ্যাঞ্জেলেস কমিটি, আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা এবং গোটা বিশ্বের ক্রিকেট সম্প্রদায়ের কাছে এটা ঐতিহাসিক মুহূর্ত। গোটা বিশ্বে ক্রিকেট দেখানো হবে। প্রথাগত ক্রিকেট খেলিয়ে দেশগুলির বাইরেও এই খেলা ছড়িয়ে পড়বে। সাধারণ সমর্থকেরা দলে দলে এই খেলা দেখতে এগিয়ে আসবেন।”

বিসিসিআইয়ের এক কর্তাও সেটা মানছেন। বলেছেন, “ভারতীয় বোর্ড শুরু থেকে ক্রিকেটকে অলিম্পিক্সে ঢোকানোর আন্দোলনকে সমর্থন করেছে। সহযোগী দেশগুলিকে সাহায্য করেছে যাতে তারাও অলিম্পিক্স আন্দোলনের শরিক হতে পারে। সচিব জয় শাহ নিজে কার্যকরী কমিটি তৈরি করে সব বিষয়ে সাহায্য করেছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement