Rishabh Pant

গোটা আইপিএল, অস্ট্রেলিয়া সিরিজ়! দুর্ঘটনার কারণে আর কী কী ম্যাচ খেলতে পারবেন না পন্থ?

সুস্থ হতে এখনও দীর্ঘ দিন সময় লাগবে ঋষভ পন্থের। তত দিন মাঠের বাইরে থাকতে হবে তাঁকে। এই সময়ের মধ্যে কতগুলি ম্যাচে খেলতে পারবেন না পন্থ?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ২০:৪৯
দুর্ঘটনার পরে আগুনে পুড়ে যায় ঋষভ পন্থের গাড়ি (বাঁ দিকে)। হাসপাতালে শুয়ে পন্থ (ডান দিকে)।

দুর্ঘটনার পরে আগুনে পুড়ে যায় ঋষভ পন্থের গাড়ি (বাঁ দিকে)। হাসপাতালে শুয়ে পন্থ (ডান দিকে)। —ফাইল চিত্র

গাড়ি দুর্ঘটনায় আহত ঋষভ পন্থের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও এখন সুস্থ হতে অনেকটা সময় লাগবে তাঁর। দেহরাদূনের যে হাসপাতালে পন্থ ভর্তি রয়েছেন সেই হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, সুস্থ হতে ৩ থেকে ৬ মাস সময় লাগতে পারে পন্থের। এই সময়ে বেশ কয়েকটি সিরিজ়ে মাঠে নামা হবে না ভারতের উইকেটরক্ষকের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজ়ে দলে ছিলেন না পন্থ। তাই সেখানে তাঁর খেলার সুযোগ ছিল না। কিন্তু শ্রীলঙ্কার পরে ভারতে খেলতে আসবে নিউ জ়িল্যান্ড। ভারতের বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। সেই সিরিজ়ে পন্থ সুযোগ পেতেন কি না তা নিশ্চিত নয়। কিন্তু যদি তিনি নির্বাচকদের চিন্তাভাবনায় ছিলেন তা হলে সেখান থেকে সরে আসতে হবে নির্বাচকদের। সেই সিরিজ়ে পাওয়া যাবে না পন্থকে।

Advertisement

নিউ জ়িল্যান্ডের পরে অস্ট্রেলিয়া খেলতে আসবে ভারতে। তাদের বিরুদ্ধে চারটি টেস্ট ও তিনটি এক দিনের ম্যাচ খেলার কথা ভারতের। লাল বলের ক্রিকেটে পন্থ ভারতের এক নম্বর উইকেটরক্ষক। তাই সেই সিরিজ়ে তিনি খেলতেন, এ কথা বলা যায়। কিন্তু সেই সিরিজ়েও পন্থ খেলতে পারবেন না।

মার্চের শেষে আইপিএল শুরু হওয়ার কথা। কিন্তু চিকিৎসকের মতে, জুন মাসের আগে সুস্থ হতে পারবেন না পন্থ। তাই আইপিএলেও তাঁর খেলার সম্ভাবনা নেই বললেই চলে। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক পন্থ। সে ক্ষেত্রে নতুন অধিনায়কের খোঁজ করতে হবে দিল্লিকে।

সুস্থ হয়ে উঠলেই যে পন্থ মাঠে নামতে পারবেন তা নিশ্চিত নয়। কারণ, ম্যাচ ফিট হতে হবে তাঁকে। তার জন্য বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে সময় কাটাতে হবে তাঁকে। তাই আইপিএলের পরে ওয়েস্ট ইন্ডিজ সফর ও তার পরে এশিয়া কাপেও তাঁকে পাওয়া যাবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

পন্থকে যে চিকিৎসক দল দেখছেন, সেই দলের এক সদস্য বলেছেন, “পন্থকে দেখছেন অস্থিশল্য বিভাগের ডাক্তার গৌরব গুপ্তা। প্রতিনিয়ত পন্থের শারীরিক অবস্থা কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। পন্থ স্থিতিশীল রয়েছে। জীবনহানি জাতীয় কোনও ধরনের চোটে আপাতত ভুগছে। হাসপাতালে পন্থের সঙ্গে মা-ও রয়েছে।”

ক্রিকেটে ফিরতে কত দিন সময় লাগতে পারে পন্থের? হৃষিকেশ এমস-এর ক্রীড়াচোট বিভাগের ডাক্তার কামার আজম বলেছেন, “লিগামেন্টে যে ধরনের চোট রয়েছে, সেটা সারতে পন্থের অন্তত তিন থেকে ছ’মাস সময় লাগবে। যদি চোটের অভিঘাত গুরুতর হয়, তা হলে আরও বেশি সময় লাগবে। পূর্ণাঙ্গ চোটের রিপোর্ট পেলে তবেই সঠিক সময় বলা যাবে।” তবে এটা বলতে চাননি যে, চোট সারার পরেও পন্থ সম্পূর্ণ সুস্থ হয়ে ফিরতে পারবেন কিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement