Border-Gavaskar Trophy

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু মানসিক চাপের খেলা! অশ্বিনকে এগিয়ে আসার পরামর্শ গাওস্করের

নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে যাবে ভারত। সেই সিরিজ়ের আগে শুরু হয়েছে মানসিক চাপের খেলা। তাতে রবিচন্দ্রন অশ্বিনকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছেন সুনীল গাওস্কর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৯
cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

এখনও ৮২ দিন বাকি রয়েছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ের। নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে যাবে ভারত। সেই সিরিজ়ের আগে শুরু হয়েছে মানসিক চাপের খেলা। তাতে রবিচন্দ্রন অশ্বিনকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছেন সুনীল গাওস্কর।

Advertisement

অস্ট্রেলিয়ার বর্তমান ও প্রাক্তন খেলোয়াড়েরা ভারতকে চাপে রাখার খেলা শুরু করে দিয়েছেন। রিকি পন্টিং, জিওফ লসন, গ্লেন ম্যাকগ্রারা ভবিষ্যদ্বাণী করেছেন। ম্যাকগ্রা তো বলেছেন যে, পাঁচ টেস্টের সব ক’টিই জিতবে অস্ট্রেলিয়া। একমাত্র পাল্টা জবাব দিয়েছেন রবি শাস্ত্রী। ভারতের হয়ে মুখ খুলেছেন তিনি। সেই লড়াইয়ে অশ্বিনকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছেন গাওস্কর।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ের নাম বর্ডার-গাওস্কর ট্রফি। অর্থাৎ, তাঁর নাম সিরিজ়ের সঙ্গে জড়িয়ে। ২০১৪ সালের পর থেকে জিততে পারেনি অস্ট্রেলিয়া। এই পরিস্থিতিতে এ বার যে তারা মরিয়া চেষ্টা করবে তা জানেন গাওস্কর। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগে দেশের মাটিতে ভারত পাঁচটি টেস্ট খেলবে। এটা ভাল। ওরা অনেকটা আত্মবিশ্বাস পাবে। ভাল প্রস্তুতি হবে। এখন থেকেই অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারেরা মানসিক চাপের খেলা শুরু করে দিয়েছে। আমাদেরও পাল্টা দিতে হবে। তবে শাস্ত্রী ছাড়া এখনও কেউ মুখ খোলেনি।”

এই কথার পরেই অশ্বিনকে টেনে এনেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার। গাওস্কর বলেন, “অশ্বিন এই লড়াইয়ে নামতে পারে। ওর বলা উচিত যে, স্টিভ স্মিথকে আউট করার জন্য বিশেষ অস্ত্র তৈরি করেছে। অবশ্য এ বার স্মিথ ওপেন করতে নামবে। যশপ্রীত বুমরাকে সামলে টিকে থাকলে তার পর তো অশ্বিনের বিরুদ্ধে ও খেলবে। বুমরাকে সামলানো সহজ হবে না।”

২২ নভেম্বর থেকে পার্‌থে শুরু ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে হবে দ্বিতীয় টেস্ট। তৃতীয় টেস্ট শুরু ১৪ ডিসেম্বর থেকে। হবে ব্রিসবেনে। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং ডে টেস্ট শুরু মেলবোর্নে। ৩ জানুয়ারি থেকে শুরু পঞ্চম টেস্ট। হবে সিডনিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement