MS Dhoni

কোহলির সঙ্গে সম্পর্ক ঠিক কেমন? দীর্ঘ দিনের সতীর্থকে নিয়ে মুখ খুললেন ধোনি

ভারতীয় দলের হয়ে দীর্ঘ দিন এক সঙ্গে খেলেছেন ধোনি এবং কোহলি। পরস্পরের নেতৃত্বেও খেলেছেন। জুনিয়র সতীর্থের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বলেছেন ধোনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৫
picture of virat kohli and MS Dhoni

(বাঁদিকে) বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটের অন্যতম দুই সেরা মুখ। ধোনির নেতৃত্বে দীর্ঘ দিন দেশের হয়ে খেলেছেন কোহলি। আবার আন্তর্জাতিক ক্রিকেটজীবনের শেষ দিকে ধোনিও খেলেছেন কোহলির নেতৃত্বে। কেমন সম্পর্ক তাঁদের দু’জনের? জানিয়েছেন প্রবীণ উইকেটরক্ষক-ব্যাটার নিজেই।

Advertisement

দীর্ঘ দিন জাতীয় দলে কোহলির সঙ্গে খেলেছেন ধোনি। এক সঙ্গে যেমন সাফল্য উপভোগ করেছেন, তেমন ব্যর্থতার ধাক্কা সামলেছেন। ২০১১ সালে ধোনির নেতৃত্বে এক দিনের বিশ্বকাপজয়ী ভারতীয় দলেও ছিলেন কোহলি। দু’জনের মধ্যে সুসম্পর্কের কথা জানেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ঠিক কেমন সেই সম্পর্ক। এক সাক্ষাৎকারে নিজের প্রাক্তন সহ-অধিনায়ক সম্পর্কে ধোনি বলেছেন, ‘‘২০০৮-০৯ থেকে আমরা এক সঙ্গে খেলছি। তবে আমাদের মধ্যে বয়সের একটা পার্থক্য আছে। আমি ওর বড় দাদার মতো হতে পারি। আবার শুধু সতীর্থও হতে পারি বা অন্য কিছু। কোনটা বলা ঠিক হবে জানি না। তবে সতীর্থ তো বটেই। আমরা দীর্ঘ দিন এক সঙ্গে ভারতীয় দলে খেলেছি। বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে কোহলি অবশ্যই থাকবে।’’ ধোনির বক্তব্য ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে বিবেচনা করা হয় ধোনিকে। ট্রফি জয়ের নিরিখে ভারতের সফলতম অধিনায়কও তিনি। আবার ভারতের সফলতম টেস্ট অধিনায়ক কোহলি। সেই কোহলিকে নিয়ে কথা বলতে গিয়ে, জুনিয়র সতীর্থকেই এগিয়ে রাখতে চেয়েছেন ধোনি। পাওয়া গিয়েছে দীর্ঘ সুসম্পর্কের আভাস। বুঝিয়ে দিয়েছেন, তাঁদের সম্পর্ক ক্রিকেটের সীমানা ছাড়িয়ে এখন পারিবারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement