Wriddhiman Saha

ঘরোয়া ক্রিকেট নিয়ে ‘বিদ্রোহী’ ঋদ্ধিমান, মুখ খুললেন বোর্ডের নির্দেশের বিরোধিতা করে

ঋদ্ধিমানের কাছে ম্যাচ খেলাই সেরা প্রস্তুতি। তবু কাউকে ঘরোয়া ক্রিকেট খেলতে বাধ্য করার পক্ষে নন তিনি। অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার বিষয়টি সংশ্লিষ্ট ক্রিকেটারের উপর ছাড়তে চান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১০:৩৩
picture of Wriddhiman Saha

ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র।

কার্যত ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে মুখ খুললেন ঋদ্ধিমান সাহা। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেট খেলার নির্দেশ দিয়েছে বিসিসিআই। বোর্ডের এই সিদ্ধান্তের সঙ্গে সহমত নন উইকেটরক্ষক-ব্যাটার। তাঁর বক্তব্য, কাউকে ঘরোয়া ক্রিকেট খেলতে বাধ্য করা উচিত নয়।

Advertisement

দুই ‘অবাধ্য’ ক্রিকেটার শ্রেয়স আয়ার এবং ঈশান কিশনকে কেন্দ্রীয় চুক্তি থেকে ছেঁটে ফেলেছে বিসিসিআই। জাতীয় নির্বাচকদের এবং বোর্ডের নির্দেশ মতো তাঁরা রঞ্জি ট্রফি খেলেননি। বোর্ড সচিব জয় শাহের চিঠি পাওয়ার পরেও হেলদোল দেখা যায়নি তাঁদের মধ্যে। দুই ক্রিকেটারের আচরণে ক্ষুব্ধ বোর্ড ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়েছিল। সেই মতোই কেন্দ্রীয় চুক্তিতে তাঁদের রাখা হয়নি। বোর্ডের এই সিদ্ধান্তে প্রাক্তন ক্রিকেটারদের বড় অংশের সায় থাকলেও মানতে পারছেন না ঋদ্ধিমান। অধুনা ত্রিপুরার ক্রিকেটার কলকাতায় এক অনুষ্ঠানে বলেছেন, ‘‘না চাইলে কাউকে ঘরোয়া ক্রিকেট খেলতে বাধ্য করা ঠিক নয়। তবে এটা বোর্ডের সিদ্ধান্ত। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের ব্যক্তিগত ব্যাপার। আমার মতে, কাউকে কোনও কাজ করতে বাধ্য করা ঠিক নয়।’’

ঋদ্ধিমান অবশ্য মেনে নিয়েছেন ঘরোয়া ক্রিকেটের গুরুত্ব। ৪০টি টেস্ট খেলা উইকেটরক্ষকের মতে, যে কোনও ম্যাচই গুরুত্বপূর্ণ এক জন খেলোয়াড়ের কাছে। ম্যাচ খেলার থেকে ভাল প্রস্তুতি আর কিছু নেই। যদিও বিষয়টি তিনি সংশ্লিষ্ট ক্রিকেটারের ইচ্ছার উপর ছেড়ে দেওয়ার পক্ষে। উল্লেখ্য, গত বুধবার বিসিসিআই জানিয়েছে, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের দেশের হয়ে খেলা না থাকলে এবং সঙ্গত কোনও কারণ না থাকলে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement