England Cricketers

ক্যানসার নিয়েই খেলে গিয়েছেন, লড়াই জিতে এ বার সচেতন করার কাজে নামলেন ইংরেজ ব্যাটার

বিলিংসের বুকে অস্ত্রোপচার করানো হয়। কাউন্টি দল কেন্টের হয়ে খেলার সময় তাঁর ত্বকে প্রথম বার ক্যানসার ধরা পড়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২০:১৭
ECB

ইংরেজ ক্রিকেটারের প্রথম বার ক্যানসার ধরা পড়ে কাউন্টি দল কেন্টের হয়ে খেলার সময়। —ফাইল চিত্র

ক্যানসার আক্রান্ত ছিলেন স্যাম বিলিংস। তাঁর ত্বকে ক্যানসার ছিল। এখন বিলিংস বাকি ক্রিকেটারদের সতর্ক করতে চান এই রোগের থেকে। গত বছর দু’বার অস্ত্রোপচার করাতে হয়েছিল তাঁকে। মঙ্গলবার সে কথা জানালেন বিলিংস।

বিলিংসের বুকে অস্ত্রোপচার করানো হয়। তাঁর ত্বকে প্রথম বার ক্যানসার ধরা পড়ে কাউন্টি দল কেন্টের হয়ে খেলার সময়। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিলিংস বলেন, “আমার ত্বকের ০.৬ মিলিমিটার ভিতরে ক্যানসার ছিল। ০.৭ মিলিমিটারে পৌঁছে গেলে কঠিন হয়ে যেত। খুব কাছেই পৌঁছে গিয়েছিল। আমি যদি সে বার চিকিৎসক না দেখিয়ে বৈঠকে চলে যেতাম, তা হলে আরও ছ’মাস পর ধরা পড়ত। সেটা হলে বড় ক্ষতি হয়ে যেত।”

Advertisement

৩১ বছরের বিলিংস তিনটি টেস্ট, ২৮টি এক দিনের ম্যাচ এবং ৩৭টি টি-টোয়েন্টি খেলেছেন। এখন কাউন্টি ক্রিকেট খেলতে ব্যস্ত বিলিংস। এই রোগ তাঁকে আরও পরিণত করেছে, এমনটাই মত ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটারের। বিলিংস বলেন, “আমি এখন অনেক সহজে সিদ্ধান্ত নিতে পারি। আমি কী চাই সেটা বুঝতে পারি। কোনও রকম দোটানা থাকে না মনে।”

সতীর্থ ক্রিকেটারদের সচেতন করেছেন বিলিংস। তিনি বলেন, “আমি শুধু আন্তর্জাতিক ক্রিকেটারদের কথা বলছি না। যারা ক্লাব ক্রিকেট খেলে, খেলা দেখে, সবাইকেই বলছি। লর্ডসে রোদের মধ্যে ক্রিকেট খেললাম, তখন ২৫ ডিগ্রি সেলসিয়াস। ১৮ ডিগ্রিতেই যেখানে ত্বক পুড়ে যেতে পারে। আমরা সানস্ক্রিন লাগাই। কিন্তু সেটা যথেষ্ট নয়। সকলকে একসঙ্গে কাজ করতে হবে। নিজেদের সুরক্ষা করতে হবে। সব দেশে সমান ভাবে এই নিয়ে শিক্ষাও দেওয়া হয় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement