India vs Pakistan

ভারত-পাকিস্তান ম্যাচ ১২৮ টাকায়! তাতেও ফাঁকা কলম্বোর গ্যালারি, নেপথ্যে কী কারণ?

ভারত-পাকিস্তান ম্যাচ বিশ্বের যে কোনও প্রান্তে হলে দর্শকাসন ভরে যাওয়ার কথা। কিন্তু শ্রীলঙ্কার উল্টো চিত্র। কেন সে দেশে মাঠ ভরছে না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৪
cricket

প্রেমদাসা স্টেডিয়ামের ফাঁকা গ্যালারি। ছবি: এএফপি

ভারত-পাকিস্তান ম্যাচ বিশ্বের যে কোনও প্রান্তে হলে দর্শকাসন ভরে যাওয়ার কথা। বিশ্বকাপে দু’দেশের খেলার টিকিটের দাম ১৯ লক্ষ টাকা পর্যন্ত উঠেছে। অতীতে বার বার এই দুই দেশের খেলা মাঠে বসে দেখার জন্যে দর্শকদের মধ্যে হুড়োহুড়ি দেখা গিয়েছে। কিন্তু শ্রীলঙ্কায় এশিয়া কাপে পুরো উল্টো চিত্র দেখা যাচ্ছে। ক্যান্ডিতে প্রথম ম্যাচে গ্যালারি ফাঁকা ছিল। কলম্বোয় সুপার ফোরের ম্যাচে ফাঁকা আসনের সংখ্যা আরও বেশি। প্রেমদাসা স্টেডিয়ামের আপার টিয়ার তো বটেই, লোয়ার টিয়ারেও লোক প্রায় নেই। সব মিলিয়ে হাজার দশেক দর্শক হবেন কি না সন্দেহ। অতীতে কোনও দিন এই ম্যাচে এত কম দর্শক দেখা যায়নি।

Advertisement

কেন এই অবস্থা শ্রীলঙ্কায়? আয়োজকেরা জানিয়েছেন, সুপার ফোরের ম্যাচে তাঁরা ভাল মতো দর্শক আশা করেছিলেন। কারণ কলম্বোর মানুষ ক্রিকেট পাগল। প্রচুর ভারত, পাকিস্তানের মানুষও থাকেন। মীরপুর, অ্যাডিলেড, দুবাই, বার্মিংহ্যাম, লন্ডন বা ম্যাঞ্চেস্টারে গত ১০ বছরে ভারত-পাকিস্তানের ম্যাচ দেখতে লোকে বহু টাকা খরচ করে টিকিট কেটেছেন। শ্রীলঙ্কায় উল্টো চিত্র দেখে আয়োজকেরাও হতাশ।

তাঁদের দাবি, সম্প্রতি আর্থিক দুরবস্থার মধ্যে দিয়ে গিয়েছে দেশ। তাই হাতে টাকা নেই। যাঁরা অন্য দেশ থেকে খেলা দেখতে এসেছেন, তাঁদের কথা আলাদা। কিন্তু শ্রীলঙ্কাবাসীর কাছে এই ম্যাচ দেখা এখন বিলাসিতার সমান। সে টিকিটের দাম যতই কম হোক না কেন। শ্রীলঙ্কা বোর্ডের এক আধিকারিক বললেন, “বৃষ্টির সম্ভাবনা না থাকায় আমরা অনেক লোক আশা করেছিলাম। কিন্তু এখনও অফলাইন এবং অনলাইনে টিকিট পাওয়া যাচ্ছে। টিকিটের দামও কমিয়ে দেওয়া হয়েছে। তাতেও লোকের কোনও আগ্রহ নেই।” তবে এই প্রতিবেদন লেখার সময় ম্যাচ বৃষ্টিতে বন্ধ। কিন্তু সকালে ভারতের ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন নীল আকাশের ছবি পোস্ট করেছিলেন।

শ্রীলঙ্কা বোর্ডের তরফেও টিকিটের দাম কমানোর কথা জানানো হয়েছে। শ্রীলঙ্কার মুদ্রায় ৫০০ টাকায় টিকিট পাওয়া যাচ্ছে। অর্থাৎ ভারতীয় মুদ্রায় তা ১২৮ টাকার আশেপাশে। কিছু আসনের দাম ১০০০ শ্রীলঙ্কান রুপি। আয়োজকদের মতে, বৃষ্টির সম্ভাবনা থাকায় মানুষ চাননি ম্যাচ দেখতে গিয়ে অর্থ নষ্ট করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement