Dinesh karthik

ভারতের সর্বকালের সেরা দল বাছলেন কার্তিক, নেই দুই বিশ্বজয়ী অধিনায়ক, নেই কোনও উইকেটরক্ষক!

কার্তিকের দলে নেই কোনও নিয়মিত উইকেটরক্ষক। দলে রাখেননি ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। রাখেননি ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেবকেও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৯:০২
dinesh karthik

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

ভারতের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছেন দীনেশ কার্তিক। কোনও একটি ফরম্যাট নয়, তিন ধরনের ক্রিকেটের জন্যই দল বেছে নিয়েছেন তিনি। কিন্তু সেই দলে নেই কোনও নিয়মিত উইকেটরক্ষক। দলে রাখেননি ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। রাখেননি ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেবকেও।

Advertisement

কার্তিকের বেছে নেওয়া দলে রয়েছেন পাঁচ জন ব্যাটার, দু’জন অলরাউন্ডার, দু’জন স্পিনার এবং দু’জন পেসার। ওপেনার হিসাবে কার্তিক দলে রেখেছেন বীরেন্দ্র সহবাগ এবং রোহিত শর্মাকে। দু’জনেই আগ্রাসী ব্যাটার। টেস্ট এবং সাদা বলের ক্রিকেটে সাফল্য পেয়েছেন তাঁরা। তিন নম্বরে নামবেন রাহুল দ্রাবিড়। দলে কোনও উইকেটরক্ষক না থাকায় ভারতের সদ্যপ্রাক্তন কোচকে সেই দায়িত্ব পালন করতে হবে। রয়েছেন সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি।

অলরাউন্ডার হিসাবে দলে রয়েছেন যুবরাজ সিংহ এবং রবীন্দ্র জাডেজা। ব্যাটে, বলে এবং ফিল্ডিংয়ে তাঁরা দু’জনেই খুবই পারদর্শী। ২০০৭ এবং ২০১১ সালে বিশ্বকাপ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন যুবরাজ। দলের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলে। তাঁরা টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। পেস বোলিং সামলাবেন যশপ্রীত বুমরা এবং জাহির খান। দলে দ্বাদশ ব্যক্তি হিসাবে রয়েছেন হরভজন সিংহ।

কার্তিকের বেছে নেওয়া এই দল নিয়ে নানা ধরনের প্রশ্ন উঠছে। দু’জন স্পিনারের সঙ্গে যুবরাজ এবং জাডেজা রয়েছেন। তাঁরাও স্পিন বল করেন। সেই জায়গায় কপিলকে নিলে দলে ভারসাম্য বেশি থাকত বলে মত অনেকের। সেই সঙ্গে দলে কোনও বিশেষজ্ঞ উইকেটরক্ষক না থাকা নিয়েও প্রশ্ন উঠছে।

কার্তিকের প্রথম একাদশ: বীরেন্দ্র সহবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি, যুবরাজ সিংহ, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, যশপ্রীত বুমরা এবং জাহির খান।

আরও পড়ুন
Advertisement